নির্বাচন বাতিল ইসির আস্থা বাড়াবে না

প্রথম আলো আলী রীয়াজ প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২২, ১৬:৩২

গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন বাতিল করে দেওয়ার পর আলোচনায় নির্বাচন কমিশনের (ইসি) ভূমিকা এবং নির্বাচনব্যবস্থা নিয়ে দুটি ব্যাখ্যা শোনা যাচ্ছে। প্রথমটি ইসির জন্য ইতিবাচক।


এই ব্যাখ্যা হচ্ছে যে নির্বাচন কমিশন প্রায় অভূতপূর্ব ঘটনা ঘটিয়েছে এবং অত্যন্ত সাহসিকতা দেখিয়ে নির্বাচন বাতিল করে দিয়েছে। আরপিও-র ৯১ই ধারায় কমিশনকে যে ক্ষমতা দেওয়া আছে, নির্বাচন কমিশনাররা তা প্রয়োগ করেছেন। এই আসনে পাঁচজন প্রার্থী থাকলেও মূল প্রার্থী ছিলেন ক্ষমতাসীন আওয়ামী লীগের, সেহেতু এ সিদ্ধান্ত আসলে কমিশনের নিরপেক্ষতাই প্রমাণ করে।


এই ব্যাখ্যার পক্ষে আওয়ামী লীগ নেতা মাহবুব উল আলম হানিফের প্রতিক্রিয়াকে বিবেচনায় নেওয়া হচ্ছে। তিনি বলেছেন, গাইবান্ধায় সবকিছু ঠিক ছিল, তারপরও কেন ভোট গ্রহণ বাতিল হলো, তা তাঁর কাছে ‘বোধগম্য নয়’ (প্রথম আলো, ১২ অক্টোবর ২০২২)।


এর ঠিক বিপরীতে যে ব্যাখ্যা, তা নির্বাচন কমিশনের জন্য ইতিবাচক নয়। প্রশ্নাকারে সেই ব্যখ্যা হচ্ছে ‘একটি আসনেই নির্বাচন কমিশন সুষ্ঠু ভোট করতে ব্যর্থ, সেখানে ৩০০ আসনে নির্বাচন করবে কী করে?’ এর উত্তরে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ‘এটা সময় বলে দেবে। এখন একটি আসনে সঠিক হচ্ছে না বলে ৩০০ আসনে হবে না, সেটি বলা সমীচীন হবে না। এই নির্বাচন থেকে আমরা কিছু সতর্কতা অবলম্বন করতে পারব।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

উপজেলা নির্বাচনের তফসিল হতে পারে কাল

প্রথম আলো | নির্বাচন কমিশন কার্যালয়
১ মাস, ১ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us