উৎসবের পরও সজীব থাকবেন যেভাবে

প্রথম আলো প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২২, ১২:২২

লম্বা একটা ছুটি পার হলো। পরপর বেশ কয়েকটা উৎসব গেল। উৎসবের আগে যতটা উৎসাহ কাজ করে, উৎসব শেষে যেন ক্লান্তি ঘিরে ধরে। মেকআপ, চুলের স্টাইল সবকিছুই বেশ জমকালোভাবে করা হয় এ কয় দিন। প্রফুল্লভাবে দিনগুলো পার করার পর ত্বক, শরীর, হাত-পা, চুল—সবখানেই এর প্রভাব দেখা যায়। ঘরোয়া উপায়েই সমাধান পাওয়া যাবে।


শরীর যখন ভালো থাকে, কাজেও তখন মন বসে। এ জন্য ব্যায়ামের বিকল্প নেই। প্রতিদিন নিয়ম করে ৩০ মিনিট হাঁটতে পারেন। দক্ষ প্রশিক্ষকের তত্ত্বাবধানে যোগব্যায়ামের চর্চাও করতে পারেন। উৎসবের দিনের ব্যস্ততার পর শারীরিক ও মানসিক অবসাদকে দূর করে সুন্দর ও সজীব হয়ে ওঠার নানা পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা। শারীরিক ও মানসিক অবসাদকে বিদায় জানাতে সহজ শিথিলায়ন বা শবাসন করতে পারেন। স্থিরাসন অথবা গোমুখাসন করতে পারেন। করতে পারেন পবনমুক্তাসন বা প্রাণায়াম।


নানা ত্বকের যত্ন


তৈলাক্ত ত্বকের ফেসপ্যাক


শসার রস ৪ চা-চামচ, মধু ৪ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, গোলাপজল ১ চা-চামচ, লাল আটা ২ চা-চামচ একসঙ্গে মিশিয়ে নিন। মুখমণ্ডল ও ঘাড়ে লাগিয়ে ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সব শেষে ঠান্ডা পানির ঝাপটা দিন। মসুর ডালবাটা ৩ চা-চামচ, শসার রস ১ চা-চামচ, লেবুর রস আধা চা-চামচ, ডিমের সাদা অংশ ১টি একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। শুকিয়ে গেলে কুসুম গরম পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এরপর মানানসই ক্রিম লাগান।


স্বাভাবিক বা মিশ্র ত্বকের ফেসপ্যাক


গাজরবাটা ৩ চা-চামচ, বেসন ২ চা-চামচ, মধু ২ চা-চামচ, গোলাপজল ১ চা-চামচ মিশিয়ে মিশ্রণটি মুখে লাগান এবং ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। তারপর ক্রিম লাগান। চন্দনবাটা ও গোলাপজল মিশিয়ে মুখে লাগান এবং ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us