সবচেয়ে বেশি বন্ড কিনল একটি ওষুধ কোম্পানি

প্রথম আলো প্রকাশিত: ১২ অক্টোবর ২০২২, ১০:৫১

দেশের শেয়ারবাজারে প্রথমবারের মতো সরকারি সিকিউরিটিজের লেনদেন শুরু হয়েছে গতকাল মঙ্গলবার। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১১ হাজার ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১ হাজার বন্ডের লেনদেন হয়েছে। এসব বন্ডের লেনদেন করেছে সিটি ব্রোকারেজ ও লঙ্কাবাংলা সিকিউরিটিজ। এর মাধ্যমে শেয়ারবাজারে বন্ডের লেনদেনের ইতিহাসে নাম লেখাল এ দুটি ব্রোকারেজ হাউস।


ডিএসই সূত্রে জানা যায়, দেশের শেয়ারবাজারে সরকারি বন্ডের প্রথম লেনদেনটি করেছে সিটি ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান সিটি ব্রোকারেজ। গতকাল বেলা ১১টা ৫৪ মিনিটে ডিএসইতে প্রথম তারা এ লেনদেনটি সম্পন্ন করে। সিটি ব্রোকারেজের লেনদেনের চার মিনিট পর দ্বিতীয় লেনদেনটি করে লঙ্কাবাংলা সিকিউরিটিজ। প্রতিষ্ঠানটি ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জে এক হাজার করে বন্ডের লেনদেন করেছে। তবে সিটি ব্রোকারেজ শুধু ঢাকার বাজারে লেনদেন করেছে।


স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে, সিটি ব্রোকারেজ গতকাল ঢাকার বাজারে এককভাবে একটি বন্ডের ১০ হাজার ইউনিটের কেনাবেচা করেছে। এসব বন্ড বিক্রি করেছে সিটি ব্যাংক। আর কিনেছে সিটি ব্যাংকেরই সহযোগী প্রতিষ্ঠান সিটি ব্যাংক ক্যাপিটালের একজন করপোরেট গ্রাহক। দেশের খ্যাতনামা একটি ওষুধ কোম্পানির কর্মকর্তা–কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডের অর্থে এ বন্ডে বিনিয়োগ করে প্রতিষ্ঠানটি। সিটি ব্যাংকের কাছ থেকে যে বন্ড কিনেছে, সেটি ১৫ বছর মেয়াদি। বন্ডটির কুপণ বা সুদহার ৫ দশমিক ৬৫ শতাংশ। সিটি ব্যাংকের কাছ থেকে এ বন্ডের প্রতিটি ইউনিট কিনেছে ৭৯ টাকা ৯২ পয়সায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ফের শেয়ারবাজারে বড় দরপতন

জাগো নিউজ ২৪ | ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
২ মাস, ২ সপ্তাহ আগে

শুরুতেই পতনে শেয়ারবাজার

জাগো নিউজ ২৪ | ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
২ মাস, ২ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us