যা করলে খাবার কড়াইয়ে লাগবে না

দেশ রূপান্তর প্রকাশিত: ০৭ অক্টোবর ২০২২, ১০:৪১

রান্না করতে গিয়ে অনেক সময়ই কড়াইয়ে খাবার লেগে যায়। মাছ অথবা কোনো ভাজাভাজির সময় এ সমস্যা বেশি করে হয়। তা ছাড়া, গ্রেভিযুক্ত কোনো খাবার তৈরির ক্ষেত্রেও অনেক সময় কড়াইয়ে লেগে যায়। আর একবার তলায় লেগে গেলে খাবারের স্বাদও নষ্ট হয়ে যায়। আবার কড়াই পরিষ্কার করতেও সমস্যা হয়। তাই রান্নার সময় কয়েকটি নিয়ম মেনে চললে কড়াইয়ে খাবার লেগে যাবে না। দেখে নিন কী করবেন


          কড়াই ঠিকমতো গরম না হলে খাবার লেগে যাওয়ার আশঙ্কা থাকে। সেজন্য রান্না করার আগে কড়াই ভালো করে গরম করে নেওয়া জরুরি। একটু বেশি আঁচে কড়াই গরম করতে বসিয়ে তাতে খানিকটা পানি ছিটিয়ে দিন। পানি সঙ্গে সঙ্গে শুকিয়ে গেলে বুঝবেন কড়াই ঠিকঠাক গরম হয়েছে।


          কড়াইয়ে রান্না বসিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। এদিক-এদিক চলে যাবেন না। ঘন ঘন খুন্তি দিয়ে নাড়তে থাকুন। প্রয়োজনে অল্প পানি দিয়ে দিন। আর নাড়ার সময় খুন্তি নিচ থেকে ওপরে চালান। তাহলে কড়াইয়ের তলায় খাবার লেগে যাবে না।


          মাছ ভাজার সময় কড়াইয়ে লেগে যাওয়ার কারণ কড়াই এবং তেল ঠিকমতো গরম না হওয়া। তাই কড়াই এবং তেল আগে ভালো করে গরম করে নিতে হবে, তাহলে খাবার লেগে যাবে না। প্রথমে কড়াই ভালো করে গরম করে তাতে তেল ঢালুন। তারপর তেল ভালো করে গরম হয়ে বুদ বুদ এলে তবেই রান্না শুরু করুন। এতে কড়াইয়ে খাবার লেগে যাওয়ার আশঙ্কা থাকবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us