নোবেলজয়ী আনি এরনো: তাঁর কাজ আপসহীন, ভাষা সহজ-সাবলীল

প্রথম আলো প্রকাশিত: ০৭ অক্টোবর ২০২২, ০০:৪১

এ বছর সাহিত্যে নোবেল পেয়েছেন ফরাসি লেখক আনি এরনো। পুরস্কার ঘোষণার সময় রয়্যাল সুইডিশ একাডেমি বলেছে, ৮২ বছর বয়সী আনি এরনোকে এই পুরস্কার দেওয়া হয়েছে তাঁর ৪০ বছরের ‘আপসহীন’ লেখার জন্য, যেখানে লিঙ্গ, ভাষা ও শ্রেণিগত কারণে বিপুল বৈষম্যের শিকার হওয়া জীবনকে তিনি তুলে ধরেছেন অনমনীয় ঋজুতায় এবং দ্ব্যর্থহীনভাবে। আনি এরনো ব্যক্তিগত স্মৃতির গহনে পুঞ্জিভূত হয়ে থাকা অবদমন আর বিচ্ছিন্নতাবোধ উন্মোচনে সিদ্ধহস্ত; শেকড় খোঁড়ার সাহসিকতা তাঁর শিখরতুল্য।


আনি এরনোর বেশ কয়েকটি বিখ্যাত উপন্যাস রয়েছে। অনেকগুলোই আধা–আত্মজীবনীমূলক। ১৯৭৪ সালে তাঁর লেখা প্রথম বই ‘লে আখঁমখে ভিদ’ প্রকাশিত হয়। ১৯৯০ সালে ‘ক্লিনড আউট’ নামে বইটির ইংরেজি সংস্করণ প্রকাশিত হয়। ১৯৮৩ সালে আনি এরনোর উপন্যাস ‘লা প্লাস’ প্রকাশিত হয়। ১৯৯২ সালে এর ইংরেজি অনুবাদ প্রকাশিত হয় ‘আ ম্যানস প্যালেস’ শিরোনামে। এই উপন্যাস বিপুল পাঠকপ্রিয়তা পায়। প্রখ্যাত লেখক হিসেবে পরিচিত হয়ে ওঠেন আনি এরনো।  


নোবেল পুরস্কার পাওয়াকে অত্যন্ত সম্মানের বলেছেন আনি এরনো। নোবেল কমিটির চেয়ারপারসন অধ্যাপক কার্ল–হেনরিক হেলডিন বলেছেন, তাঁর কাজ সত্যিই প্রশংসনীয়, সেগুলো টিকে থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us