বয়সের সঙ্গে ডায়াবেটিসের ঝুঁকি বৃদ্ধি পায় যেভাবে

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২২, ২২:৫৮

বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে সবচেয়ে সাধারণ অসুখগুলোর মধ্যে একটি হলো ডায়াবেটিস। আমাদের দেশেও আশঙ্কাজনক হারে বেড়ে চলেছে ডায়াবেটিস রোগীর সংখ্যা। ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার কারণগুলোর মধ্যে রয়েছে বার্ধক্য, পারিবারিক ইতিহাস, স্থূলতা, শরীরচর্চা না করা ইত্যাদি। যেহেতু এটি বয়স্কদের ক্ষেত্রে খুব পরিচিত একটি সমস্যা, তাই এই রোগের সাধারণ লক্ষণ এবং উপসর্গ মনে রাখা জরুরি।


ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণ


ডায়াবেটিসের সাধারণ লক্ষণ ও উপসর্গগুলো হলো- অতিরিক্ত তৃষ্ণা, ঘন ঘন প্রস্রাব, ক্ষুধা বেড়ে যাওয়া এবং হঠাৎ ওজন কমে যাওয়া। বয়স্ক ব্যক্তিরা সাধারণত টাইপ-২ ডায়াবেটিসে ভোগেন। একে ম্যাচিউরিটি অনসেট ডায়াবেটিসও বলা হয়। সাধারণত ৪৫-৫০ বছর বয়সের পরে এই রোগের ঝুঁকি বেড়ে যায়।


ডায়াবেটিসের চিকিৎসা


ডায়াবেটিসের চিকিৎসায় সাধারণত ইনসুলিনের প্রয়োজন হয় না। বেশিরভাগ ক্ষেত্রেই মুখে খাওয়ার ওষুধ দিয়ে চিকিৎসা করা হয়। যেকোনো কারণে ডায়াবেটিস নিয়ন্ত্রণ না করা গেলে গুরুতর অবস্থায় ইনসুলিনের প্রয়োজন হতে পারে।


বয়সের সঙ্গে সঙ্গে ডায়াবেটিস কতটা মারাত্মক হতে পারে?


ডায়াবেটিস বয়স্ক ব্যক্তিদের জন্য অনেক ধরনের জটিলতা ডেকে আনতে পারে। এটি হার্ট অ্যাটাক, স্ট্রোক, পেরিফেরাল ভাস্কুলার ডিজিজ, দীর্ঘস্থায়ী রেনাল ফেইলর বা অন্ধত্বের কারণ হতে পারে। তাই চিকিৎসার পাশাপাশি ডায়াবেটিস নিয়ন্ত্রণের দিকে নজর রাখতে নিয়মিত চেকআপ করা অপরিহার্য। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে আপনি ডায়াবেটিসের উচ্চ ঝুঁকিতে থাকতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us