নারীদের মধ্যে হার্ট অ্যাটাকের আগে যে ৭ লক্ষণ দেখা দেয়

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৩ অক্টোবর ২০২২, ০৯:৩০

হার্ট অ্যাটাক কীভাবে হয়?


হার্ট অ্যাটাক হৃৎপিণ্ডে পুষ্টিসমৃদ্ধ রক্ত ও অক্সিজেনের অভাবকে নির্দেশ করে। যখন একটি ধমনী হৃৎপিণ্ডে রক্ত ও অক্সিজেন পাঠাতে অক্ষম হয় তখনই ঘটে হার্ট অ্যাটাক।


হার্টের ধমনীতে চর্বিযুক্ত, কোলেস্টেরল-ধারণকারী জমাসহ বিভিন্ন কারণে হার্ট অ্যাটাক হতে পারে। যখন এই ফ্যাটি জমা বা ফলক ফেটে যায়, তখন এটি রক্ত জমাট বাঁধে। যা ধমনীগুলোকে ব্লক করে ও শরীরের বিভিন্ন অংশে রক্ত প্রবাহকে বাঁধা দেয়। এর ফলেই হার্ট অ্যাটাক হয়।


হার্ট অ্যাটাকের আগে নারীদের মধ্যে যে লক্ষণ দেখা দেয়


সার্কুলেশন জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, যা হার্ট অ্যাটাক থেকে বেঁচে যাওয়া ৫০০ জনেরও বেশি নারীর দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, প্রায় ৯৫ শতাংশ নারীই হার্ট অ্যাটাকের অন্তত একমাস আগ থেকে অস্বাভাবিক শারীরিক পরিবর্তন লক্ষ্য করেছেন।


যার মধ্যে ক্লান্তি, অনিদ্রা ও শ্বাসকষ্ট অন্যতম। এছাড়া অন্যান্য লক্ষণগুলোর মধ্যে আছে বুকে অস্বস্তি বা ব্যথা, শরীরের উপরের অংশে ব্যথা ও অস্বস্তি। এর মধ্যে এক বা উভয় বাহু, পিঠ, ঘাড়, চোয়াল বা পেটের মতো এলাকা অন্তর্ভুক্ত থাকতে পারে।


এর পাশাপাশি শ্বাসকষ্ট, বমি বমি ভাব, ঠান্ডা ঘাম বা মাথা ব্যথার লক্ষণ দেখা দিতে পারে। এসব লক্ষণ সাধারণ হলেও কিন্তু তা মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। তাই এখনই সতর্ক হতে হবে।


আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (এএইচএ) হার্ট অ্যাটাকের এসব লক্ষণ অবহেলা না করার বিষয়ে সতর্ক করেছেন সবাইকে। এসব লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us