ধোয়ার পরেও চুল আঠালো থাকার কারণ

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪০

অনেক সময় চুল শ্যাম্পু করার পরেও চিটচিটে দেখায়। আর এটা নানান কারণে হতে পারে।


নয়া দিল্লির স্কিনকিউর ক্লিনিক’য়ের ত্বক বিশেষজ্ঞ এবং হেয়ার ট্রান্সপ্লান্ট সার্জন ডা. বিএল জাঙ্গিদের মতে, “১৬ থেকে ৩০ বছর বয়সের মধ্যে মাথার ত্বকে তেল নিঃসরণ স্বাভাবিকভাবেই বেশি হয়। ফলে মাথার ত্বক চিটচিটে থাকে।”

ফেমিনা ডটইন’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “হরমোনের ওঠানামা, মানসিক চাপ ও ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া থেকেও তেল উৎপাদন বাড়তে পারে। এছাড়া গোসলের পরেও মাথার ত্বক চিটচিটে হওয়ার কারণ হতে পারে ‘সেবোরিয়েক ডার্মাটাইটিস’য়ের লক্ষণ। এর ফলে চুলকানি, লালচে ভাব, খুশকি ও শ্যাম্পু করার পরও তৈলাক্ত আঠালোভাব হতে পারে।”


সঠিক শ্যাম্পু ব্যবহার না করা: যাদের মাথার ত্বক চিটচিটে তাদের জন্য গভীর থেকে পরিষ্কার করে এমন উপকরণ- সালফেট বা স্যালিসাইলিক অ্যাসিড সমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার করা উচিত।

অতিরিক্ত কন্ডিশনার: অতিরিক্ত কন্ডিশনার ব্যবহার করলে তা ধোয়ার পরেও চিটচিটে হয়ে থাকে। এটা চুলে একটা বাড়তি আবরণের সৃষ্টি করে। যাদের চুল পাতলা ও সোজা তাদের হালকা ওজনের কন্ডিশনার ব্যবহার করা উচিত।


চুলের গোড়ায় কন্ডিশনার ব্যবহার: চুলের গোড়ায় কন্ডিশনার ব্যবহার মাথার ত্বকে তেল আটকে রাখে। ফলে তা চিটচিটে হয়ে যায়। কন্ডিশনার ব্যবহার করতে হয় চুলের মাঝ বরাবর অংশ থেকে এবং কিছুক্ষণ অপেক্ষা করে তা ভালো মতো ধুয়ে ফেলতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us