ওষুধের মাঝে লুকিয়ে থাকা হুমকি

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২, ২২:২২

নিজের বুদ্ধিমতো ব্যথা কিংবা গ্যাসের ওষুধ খাওয়ার পরিণাম ভালো নাও হতে পারে।


অসুস্থ হলে চিকিৎসকের কাছে যেতে হবে। তিনি ওষুধ দেবেন। খেয়ে সুস্থ হবেন। এটাই হল স্বাভাবিক ঘটনাচক্র। তবে এই ওষুধের মাঝেও নানান হুমকি লুকিয়ে থাকে।


হার্ভার্ড সংশ্লিষ্ট বস্টনের ‘ব্রিগহাল অ্যান্ড উইমেন’স হসপিটাল’য়ের ‘চিফ অফ ফার্মেসি সার্ভিসেস’ উইলিয়াম চার্চিল ইটদিস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “রোগ ও চিকিৎসার ক্ষেত্রে প্রতিটি মানুষের পরিস্থিতি ভিন্ন। তাই একজন মানুষ যে ওষুধ সেবন করে উপকার পাচ্ছেন, আরেকজন এই রোগে আক্রান্ত মানুষের ক্ষেত্রে সেই ওষুধ অকেজো, এমনকি ক্ষতিকরও হতে পারে।”


মাউথওয়াশ


যুক্তরাষ্টের দাঁতের চিকিৎসক মার্ক বার্হেন বলেন, “অ্যালকোহল যুক্ত মাউথওয়াশ স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে। এই উপাদান মুখের ভেতরের সকল ক্ষতিকর ও উপকারী ব্যাক্টেরিয়া ধ্বংস করে ফেলে। এতে আপনার নিঃশ্বাস সতেজ হয় ঠিক, কিন্তু সেই সঙ্গে ক্ষতিও হয়।”


ব্যাপারটা অনেকটাই বিনা প্রয়োজনে অ্যান্টিবায়োটিক ওষুধ খাওয়ার মতো। ওই ওষুধও অন্ত্রের সকল ব্যাক্টেরিয়া ধ্বংস করে দেয় নির্বিচারে, ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, নানান রোগ আক্রমণের সুযোগ পায়।


একইভাবে মাউথওয়াশের অতিরিক্ত ব্যবহার মুখের ব্যাক্টেরিয়ার ভারসাম্য নষ্ট করে ডেকে আনে ‘ক্যাভিটিস’, ‘জিনজিভাইটিস’ ও মুখের দুর্গন্ধ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us