ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী

বাংলা ট্রিবিউন লীনা পারভীন প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২, ২২:১৯

আমার লেখাটা মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে লিখতে চাই। অনেকে হয়তো বাঁকা দৃষ্টিতে দেখবেন, কেউ কারণটা বুঝে বা না বুঝেই নানান সমালোচনা করবেন। সেটা আমি জানি।


যাইহোক, জেনে নেই কেন আমি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে চাই। প্রধানমন্ত্রী এই মুহূর্তে জাতিসংঘের বিভিন্ন সভায় অংশ নিতে আমেরিকায় অবস্থান করছেন। এরই মধ্যে তিনি জাতিসংঘের সদর দফতরে ট্রাস্টিশিপ কাউন্সিলে সাধারণ পরিষদের সভাপতি কাসাবা কোরোসি আহূত ইউএনজিয়ে প্ল্যাটফর্ম অব উইমেন লিডার্সের উচ্চ পর্যায়ের এক বৈঠকে অংশ নিয়েছেন। সেই বৈঠকে তার বলা প্রতিটি কথা আমাদের দেশের নারীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি সেই বৈঠকে ঘোষণা করেছেন– ‘আমরা ২০২১ সালের মধ্যে প্রতিটি সেক্টরে ৪০ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ৫০ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্য নিয়েছি’।


ওই একই বৈঠকে তিনি আরও বলেন– ‘যথোপযুক্ত সমাধান খুঁজে বের করা এবং তাদের অভিজ্ঞতা থেকে উপকৃত হওয়ার জন্য নেতৃত্বের দলে নারীদের থাকা গুরুত্বপূর্ণ। সংকটের সময় নারীরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তাই সংকটের কার্যকর সমাধান খুঁজে বের করার জন্য সিদ্ধান্ত গ্রহণে নারীদের যুক্ত করা গুরুত্বপূর্ণ।’


শেখ হাসিনা মন্তব্য করেছেন নারীরা সব ধরনের গতানুগতিক ধারাকে ভেঙে অদম্য সাহস ও নেতৃত্বের দক্ষতা দেখিয়ে প্রতিটা জায়গায় নিজেদের অবস্থানকে উজ্জ্বল করেছে। গোটা দেশ যখন বাংলাদেশ নারী ফুটবল দলের দক্ষিণ এশিয়া ফুটবল চ্যাম্পিয়ন হওয়া উদযাপন করছে ঠিক সেই সময়েই বাংলাদেশের নারী সমাজের জন্য আরেকটি বড় সংবাদ এসেছে। 


জাতিসংঘের এবারের সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে, ‘আজকের আন্তসংযুক্ত চ্যালেঞ্জে নারী নেতাদের দ্বারা রূপান্তরমূলক সমাধান।’ এই সম্মেলন গোটা বিশ্বের নারীদের জন্য কতটা গুরুত্বপূর্ণ জানি না কিন্তু আমাদের দেশের নারীদের জন্য একটি অন্যতম মাইলফলক হয়ে থাকবে বলেই আমি মনে করি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us