বিশ্ববিদ্যালয় বণ্টনে অসমতা

দেশ রূপান্তর প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫৭

দেশে বেশকিছু পাবলিক বিশ্ববিদ্যালয় হয়েছে বিগত কয়েক বছরে। অনেক জেলায় একাধিক বিশ্ববিদ্যালয় হয়েছে। মফস্বল এলাকায়ও কিছু বিশ্ববিদ্যালয় হয়েছে। আবার অনেক জেলায় একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ও নেই। সব শিক্ষাপ্রতিষ্ঠানকে যে বিশ্ববিদ্যালয় হতে হবে এমন কথাও নেই। আসলে দরকার উচ্চশিক্ষার সুযোগ, মানসম্মত সুযোগ। পাবলিক বিশ^বিদ্যালয় স্থাপনে অসমতা রয়েছে এ কথা যেমন ঠিক তেমনি উচ্চশিক্ষার বিস্তারে সক্ষম ইনস্টিটিউট গড়ে তোলার মানসিকতাও দৃশ্যমান নয়। সারকথা হলো উচ্চশিক্ষায় হ-য-ব-র-ল দশা বিদ্যমান।


সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, রাজনৈতিক প্রতিশ্রুতি পূরণে অনেক জায়গায় বিশ্ববিদ্যালয় হচ্ছে। যেসব এলাকায় প্রভাবশালী রাজনীতিক রয়েছেন, সেখানে তো বিশ্ববিদ্যালয় হচ্ছেই। অনেক এলাকা যে অবহেলিত থেকে যাচ্ছে, সেদিকে খুব একটা নজর আছে বলে মনে হয় না। ফলে অঞ্চলভেদে শিক্ষার্থীরা উচ্চশিক্ষায় বৈষম্যের শিকার হচ্ছেন। অনেক দরিদ্র মেধাবী শিক্ষার্থী সরকারি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ পাচ্ছেন না।


এই বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর দেশ রূপান্তরকে বলেন, “যে আইনে ইউজিসি প্রতিষ্ঠিত হয়েছে, সেই আইন ‘ইউজিসি অর্ডিন্যান্স ১৯৭৩’-এর ‘প্রেসিডেন্ট অর্ডার ১০’-এ বলা হয়েছে, নতুন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ক্ষেত্রে সরকার ইউজিসির পরামর্শ নেবে। কিন্তু সবক্ষেত্রে ইউজিসির পরামর্শ নেওয়া হয় না, মাঝেমধ্যে নেওয়া হয়। কোথায়, কীভাবে বিশ্ববিদ্যালয় হবে, তার ব্যাপারে ইউজিসির পরামর্শ নেওয়া হলে অসমতা তৈরির সুযোগ থাকত না।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us