সন্তান জন্মের পর থেকেই বিষণ্ণতায় ভুগছি, কী করি

প্রথম আলো প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৯:১১

সমস্যা: আমার বয়স ৩০ বছর। আমি বাচ্চাকে বুকের দুধ খাওয়াই। সন্তানের বয়স ১৫ মাস। সন্তান জন্মের পর থেকেই ক্রমাগত আমার ওজন কমছে, প্রচুর চুল পড়ছে, ত্বক ও চুল দুটাই রুক্ষ আর অমসৃণ হয়ে গেছে, ঘুম ভালো হচ্ছে না। বিষণ্ণতায় ভুগছি, কথায় কথায় মেজাজ হারিয়ে ফেলছি, এটা সেটা ভাঙচুর করছি, আগে যেটা কখনো করিনি, এমনকি মাঝেমধ্যে মনে হয় আত্মহত্যা করি। এ অবস্থায় আমার কী করা উচিত?


নাম প্রকাশে অনিচ্ছুক


সমাধান: সন্তানধারণের পর আমাদের শরীরে হরমোনাল পরিবর্তনের কারণে শারীরিক ও মানসিক অনেক রকমের পরিবর্তন আসতে পারে। অনেক ক্ষেত্রে সেটা আস্তে আস্তে ঠিক হয়ে যায়। এটা নিয়ে মানসিকভাবে ভেঙে পড়ার কোন কারণ নেই।


আপনাকে অবশ্যই একজন ক্লিনিক্যাল সাইকোলজিস্টের সঙ্গে একটু কথা বলতে হবে। নিজের ও সন্তানের দিকে খেয়াল রাখতে হবে। প্রত্যেক মেয়ের জন্যই এটা খুবই গুরুত্বপূর্ণ একটা সময়, তাই এই সময়টাকে উপভোগ করার চেষ্টা করা উচিত।


সন্তান প্রসবের পর অনেক মায়েরই চুল পড়ে যায়, ত্বকে কিছু পরিবর্তন আসে, সেটা অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারকে দেখিয়ে তাঁর পরামর্শ অনুযায়ী চিকিৎসা ব্যবস্থাপত্র গ্রহণ করতে হবে। আপনাকে প্রচুর প্রোটিন বা আমিষজাতীয় খাবার খেতে হবে। শরীরে রক্তশূন্যতা থাকলে অবশ্যই আপনাকে আয়রনজাতীয় খাবার খেতে হবে অথবা আয়রন সাপ্লিমেন্ট গ্রহণ করতে হবে।


আপনার শরীরে ভিটামিন ডি–এর ঘাটতি থাকলে অবশ্যই সকালে একটু রোদে বসতে হবে, অথবা ভিটামিন-ডি খেতে হবে। রাতে একটু তাড়াতাড়ি ঘুমানোর চেষ্টা করতে হবে, চুল পড়ার অন্যতম কারণ রাত জাগা। এই বিষয়গুলো একটু খেয়াল রাখবেন, আশা করি উপকার পাবেন। আমরা ডাক্তাররা আপনার পাশে সব সময়ই আছি। নিজের ক্ষতি হয়, এমন ভাবনা মাথা থেকে ঝেড়ে ফেলুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us