You have reached your daily news limit

Please log in to continue


ছুটির দিনে রাঁধুন পর্দা বিরিয়ানি

বর্তমানে বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টে দারুন স্বাদের পর্দা বিরিয়ানি পাওয়া যায় সহজেই। একটি বড় রুটির মধ্যেই থাকে বিরিয়ানি, এ কারণে এর নাম দেওয়া হয়েছে পর্দা বিরিয়ানি। বাইরে থেকে এটি দেখতে রুটি মনে হলেও তা ফুটো করতেই বেরিয়ে আসে বিরিয়ানি। দেখতে যেমন আকর্ষণীয়, খেতেও দারুন মাজার এই বিরিয়ানি সবারই এখন পছন্দের।

মধ্যপ্রাচ্যে এই বিরিয়ানি বেশ জনপ্রিয়। চাইলে আজ ছুটির দিনে ঘরেই তৈরি করতে পারেন দারুন স্বাদের এই পর্দা বিরিয়ানি। জেনে নিন রেসিপি- মাংস রান্নার জন্য উপকরণ ১. গরু/ খাসি/ মুরগির মাংস ১ কেজি২. ঘি ১/৪ কাপ৩. পেঁয়াজ কুচি ১ কাপ৪. আদা ও রসুন বাটা ১ চা চামচ করে৫. লবণ স্বাদমতো৬. ধনে গুঁড়া ২ চা চামচ৭. জিরার গুঁড়া ১ চা চামচ৮. আস্ত গরম মসলা পরিমাণমতো৯. বাসমতি বা পোলাওর চাল ২ কাপ ও১০. পানি ৬ কাপ বা পরিমাণমতো।

পদ্ধতি ঘি গরম হলে একে একে আস্ত গরম মসলা দিয়ে হালকা ভেজে পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ নরম হয়ে এলে মাংস দিয়ে একে একে আদা ও রসুন বাটা, ধনে ও জিরা গুঁড়া ও লবণ মিশিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর চাল ও মাংস সেদ্ধর জন্য পানি পরিমাণমতো দিয়ে দিন। মাংস সেদ্ধ হলে পানি থেকে তুলে আলাদা করে রাখুন। বাকি পানিতে চাল ধুয়ে দিয়ে ভাত রান্না করে নিন। ভাত রান্নার পর সম্পূর্ণ ঠান্ডা করে নিন। মাংসের গ্রেইভির জন্য উপকরণ ১. ঘি ৩-৪ টেবিল চামচ২. পেঁয়াজ-কুচি ১ কাপ৩. আদা ও রসুন বাটা ১ চামচ করে৪. লবণ স্বাদমতো৫. কাঠবাদাম বাটা ১ টেবিল-চামচ৬. লেবুর রস ১ চা চামচ৭. চিনি ১ টেবিল চামচ ও ৮. টকদই ২ টেবিলচামচ। পদ্ধতি ঘি গরম করে পেঁয়াজ বেরেস্তার মতো ভাজা হলে একে একে সিদ্ধ মাংস দিয়ে নিন। এরপর উপরের সব উপকরণ একে একে মিশিয়ে নেড়ে সামান্য পানি দিয়ে তারপর কষিয়ে নিন। মাংসের গ্রেইভি কোর্মার মতো হলে নামিয়ে সম্পূর্ণ ঠান্ডা করে নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন