ইরানের দেওয়া ড্রোন আর রাশিয়ার প্রচণ্ড বাধার মুখে থমকে যাচ্ছে ইউক্রেনের পাল্টা আক্রমণ

দ্য বিজনেস স্ট্যান্ডার্ড প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২, ১৯:১৮

দক্ষিণে কৃষ্ণসাগর উপকূলের কাছে, আর পূর্বে– ডনবাস অঞ্চলের ছোট আকৃতির পাহাড়ি ভূুমিতে–উভয় অঞ্চলেই ইতোমধ্যে উদ্ধারকৃত এলাকার নিয়ন্ত্রণ না হারিয়ে নতুন এলাকা দখলে অগ্রসর হচ্ছে ইউক্রেনীয় বাহিনী। কিন্তু, শত্রুর প্রবল বাধার মুখে থমকে যাচ্ছে তাদের অগ্রযাত্রা। 


প্রতিরোধকারী রুশ বাহিনীর সাথে তাদের সামনের প্রতিটি ইঞ্চি ভূমি মুক্ত করার জন্য লড়তে হচ্ছে। দ্য নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন বলছে, ইউক্রেনীয় বাহিনীকে এখন ইরান থেকে সংগ্রহ করা ড্রোনের হামলার মুখে পড়তে হচ্ছে। জনবল বাড়াতে জেল থেকে দুধর্ষ কয়েদিদের মুক্তি দিয়ে তাদের যুদ্ধে নামিয়েছে রাশিয়া। রুশ বাহিনীর অতিরিক্ত এসব শক্তি মোকাবিলা করতে গিয়ে আগের গতিই হারাচ্ছে ইউক্রেনীয় 'কাউন্টার- অফেন্সিভ'। 


রোববার ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির দেওয়া নৈশকালীন ভাষণেও ছিল তার আভাস। তিনি বলেন, 'অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, সিরিজ জয়ের পালার পর এখন থমকে যাচ্ছে অগ্রগতি। তবে এটি থেমে যাওয়া নয়, বরং যুদ্ধের পরবর্তী অংশের প্রস্তুতি'।  



গত সপ্তাহান্ত (রোববার) নাগাদ রুশ বাহিনীর ওপর দেশের দক্ষিণাঞ্চলে প্রচণ্ড চাপ সৃষ্টি করেছে ইউক্রেনীয় সেনাবাহিনী। শত্রুপক্ষের শক্তঘাঁটি ও রাশিয়ার প্রতি অনুগত স্থানীয় কর্মকর্তাদের দপ্তর লক্ষ্য করে চালাচ্ছে তীব্র হামলা। দিনিপ্রো নদীর পশ্চিম পাড়ে অবস্থিত রুশ বাহিনীর সরবরাহ লাইনেও আঘাত হানা অব্যাহত রেখেছে। রাশিয়া নিয়ন্ত্রিত খেরসন শহরে তাদের হামলার ফলে সেখানকার নিরাপত্তা বাহিনী উদ্বিগ্ন হয়ে উঠেছে, শহরে অরাজকতা তৈরি হওয়ারও খবর দিয়েছে পশ্চিমা গণমাধ্যম।


ইউক্রেনীয় বাহিনীকে ঠেকাতে ডনবাস অঞ্চলের আরও উত্তর ও পূর্বে অগ্রসর হচ্ছে রাশিয়ান সেনারা। রোববার বাখমুত শহরে তাদের এগিয়ে আসার জানান দিয়েছে কামানের গগনবিদারী গর্জন। একইসঙ্গে, এতে করে যুদ্ধ-সাংবাদিকরা ধারণাও পেয়েছেন ইউক্রেনীয় বাহিনীর গুরুত্বপূর্ণ কোন কোন অবস্থানে হামলা চলছে। এতে ইউক্রেনীয়রা বেশ বিপদের মধ্যেই পড়েছে। কারণ উত্তর ও পূর্ব দিক থেকে হামলা চালিয়ে ইউক্রেনের বাকি অংশের সাথে তাদের সরবরাহ লাইন বিচ্ছিন্ন করে দিতে চাইছে রাশিয়ানরা। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us