দুই মাসে ১% টাকাও খরচ করেনি ১৭ মন্ত্রণালয়

প্রথম আলো প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২, ১৪:২২

জুলাই ও আগস্ট যেন বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের মধুচন্দ্রিমা উদ্যাপনের মাস। প্রতিবছর এই সময়ে উন্নয়ন প্রকল্পের কাজ হয় না বললেই চলে। প্রকল্পের কর্মকর্তারা হিসাব–নিকাশ নিয়েই ব্যস্ত থাকেন।


চলতি ২০২২–২৩ অর্থবছরের প্রথম দুই মাসে পররাষ্ট্র মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং জননিরাপত্তা বিভাগের ৩০টি প্রকল্পে এক টাকাও খরচ হয়নি। এসব প্রকল্পের জন্য বরাদ্দ করা আছে ১ হাজার ৮৭৮ কোটি টাকা।


পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) জুলাই-আগস্ট মাসের হালনাগাদ হিসাবে এই চিত্র উঠে এসেছে। আইএমইডি সূত্রে জানা গেছে, এ বছর জননিরাপত্তা বিভাগের ১৮ প্রকল্পে ১ হাজার ৪৮৪ কোটি টাকা, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ১৪ প্রকল্পে ৩০৩ কোটি টাকা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৭ প্রকল্পে ১০১ কোটি টাকা বরাদ্দ রয়েছে।


এখানেই শেষ নয়, সব মিলিয়ে ১৭টি মন্ত্রণালয় ও বিভাগ গত জুলাই ও আগস্ট মাসে তাদের বরাদ্দের অনুকূলে ১ শতাংশ অর্থও খরচ করতে পারেনি। এসব মন্ত্রণালয় ও বিভাগের অধীনে ৩৫৩টি প্রকল্প আছে, যা মোট এডিপির মোট প্রকল্পের প্রায় চার ভাগের এক ভাগ।


বরাদ্দের ১ শতাংশের কম খরচ হয়েছে, এমন মন্ত্রণালয়গুলো হলো বিজ্ঞান ও প্রযুক্তি, পানিসম্পদ, নৌপরিবহন, শিল্প, ধর্ম, প্রতিরক্ষা, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। আর বিভাগগুলো হচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা, আর্থিক প্রতিষ্ঠান, অভ্যন্তরীণ সম্পদ, বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এবং দুর্নীতি দমন কমিশন (দুদক)।


চলতি অর্থবছরের শুরু থেকে ব্যয়সাশ্রয়ী হওয়ার জন্য সরকার নানা উদ্যোগ নেয়। তা থেকে উন্নয়ন প্রকল্পও বাদ যায়নি। অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প বাস্তবায়ন, জরুরি না হলে বিদেশ সফর ও গাড়ি কেনা বন্ধ, আসবাব কেনায় আরও সাশ্রয়ী হওয়াসহ নানা উদ্যোগ নেওয়া হয়। এর প্রতিফলন পড়েছে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us