You have reached your daily news limit

Please log in to continue


নিজেই বানাই নিজের ওয়েবসাইট

কোন ধরনের ওয়েবসাইট, ডিজাইন কীভাবে

ই-কমার্স, ই-লার্নিং, নিউজ পোর্টাল, সামাজিক যোগাযোগমাধ্যম, ছবি বিনিময়ের মাধ্যমের পাশাপাশি ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক বিভিন্ন ধরনের ওয়েবসাইট রয়েছে। ধরন অনুযায়ী ওয়েবসাইটের নকশাও (ডিজাইন) আলাদা হয়। যেমন ই-কমার্স মানে অনলাইনের মাধ্যমে বেচাকেনার ওয়েবসাইটে জনপ্রিয় পণ্যগুলো সবার আগে দেখানো হয়। কিছু ওয়েবসাইটে নিবন্ধন করে পণ্য কিনতে হয়। আবার নিউজ পোর্টালে সর্বশেষ সংবাদ পাঠকের সামনে তুলে ধরা হয়। এ ক্ষেত্রে নিবন্ধন না করেও পাঠক সহজেই সংবাদ পড়তে পারেন। আবার প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটে প্রতিষ্ঠান সম্পর্কে জানানো হয়—যেমন প্রতিষ্ঠানটি কিসের, তার লক্ষ্য ও উদ্দেশ্য কী, কী কী পণ্য বা সেবা দিয়ে থাকে, কারা পরিচালনা করছে, কীভাবে তাদের সঙ্গে যোগাযোগ করা যায় প্রভৃতি।

ব্যক্তিগত ওয়েবসাইটে মূলত ব্যক্তির পরিচয়, সামাজিক যোগাযোগমাধ্যমের লিংক, তার কাজের পরিচিতি, ছবির অ্যালবাম, ভিডিও, বিভিন্ন বিষয়ে দক্ষতার তথ্য, অভিজ্ঞতা ও যোগ্যতা, জীবনবৃত্তান্তসহ যোগাযোগের ঠিকানা বা ফোন নম্বর দেওয়া যাকে।

কী কী কারিগরি বিষয় জানতে হবে

নিজে নিজে ওয়েবসাইট তৈরির জন্য খুব বেশি কারিগরি জ্ঞানের প্রয়োজন নেই। তবে ই-কমার্স, ই-লার্নিং, নিউজ পোর্টাল, সামাজিক যোগাযোগমাধ্যমের সাইট তৈরির জন্য অবশ্যই ভালো কারিগরি জ্ঞান ও দক্ষতা থাকা প্রয়োজন।

ওয়েবসাইট বানানোর জন্য প্রথম যে বিষয়টি জানা প্রয়োজন, তা হলো হাইপার টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ বা এইচটিএমএল। আমরা ওয়েবসাইট দেখার জন্য যে অ্যাপ বা সফটওয়্যার ব্যবহার করি, তাকে বলে ওয়েব ব্রাউজার। জনপ্রিয় ব্রাউজারগুলো হলো গুগল ক্রোম, এজ, ফায়ারফক্স, সাফারি। ব্রাউজার মূলত এইচটিএমএল চিনতে পারে। বিনা মূল্যে ও সহজে এইচটিএমএল শেখার ওয়েবসাইট হলো ডব্লিউথ্রিস্কুলস ডটকম (w3schools.com)। এখানে শেখার পাশাপাশি বিভিন্ন কাজও করা যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন