আপনার অভিভাবকত্ব নিয়ে সমালোচনা করা হচ্ছে, মন খারাপ না করে এই ৫ কৌশলেই টেনশন দূর করুন

এইসময় (ভারত) প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৭:২৭

যদিও একটি পুরানো কথা আছে, বাঁচুন এবং বাঁচতে দিন, কিন্তু আজকের বিশ্বে এই প্রবাদটির কোন অর্থ নেই। প্রতিদিনই সবাই কারোর না কারোর সমালোচনা করে চলেছে। এমন নয় যে সমালোচক কেবল বাইরেরই, কখনও কখনও ঘরের ভিতরেও তারা আপনাকে বারবার অনুভব করে যে আপনি ভুল। প্রয়োজনীয় নাও হতে পারে এমন পরামর্শ দেওয়া হয়েছে। বিশেষ করে নতুন অভিভাবকদের প্রায়ই এই সব কিছুর সম্মুখীন হতে হয়।


নতুন বাবা-মায়েরা হয়ত এমন কিছু উপদেশ  শুনতে পারেন বা বুঝতে পারে না। এটি সঠিক কিনা ভুল প্যারেন্টিং করার জন্য তাদের বিচার করা হচ্ছে। আপনি নিশ্চয়ই শুনেছেন যে অনেক সময় আত্মীয় বা পরিচিতরা অভিভাবকদের জিজ্ঞাসা করে, 'আপনার সন্তান কি এখনও ডায়াপার পরে?' 'আপনি কি এখনও আপনার বাচ্চাদের বোতলের দুধ পান করেন?' 'তোমার বাচ্চা এত রোগা কেন?' এ ধরনের বিষয়গুলো অভিভাবকদের উদ্বিগ্ন করে তোলে। অনেক সময় অভিভাবকদের মনে হয় দোষটা হয়তো তাঁদের, হয়তো তাঁরা ভুলভাবে সন্তানের যত্ন নিচ্ছেন। এমতাবস্থায় মনে অনেক প্রশ্ন আসে এবং তার সঙ্গে রাগও হতে বাধ্য। তাই সঠিক পরামর্শ এবং সমালোচনার মধ্যে পার্থক্য বোঝা আপনার জন্য গুরুত্বপূর্ণ, যাতে আপনি সঠিক উপায়ে বিষয়টি পরিচালনা করতে পারেন।


আপনাকে লোকেদের দেওয়া সত্যিকারের উপদেশ এবং অপমান করার জন্য করা বিচারের মধ্যে পার্থক্য করতে শিখতে হবে। অনেক সময় বহিরাগতরা আমাদের ভালো পরামর্শ দেয় এবং আমরা বাড়িতে ভুল অভিভাবকত্বের জন্য হতাশ হতে পারি। এই কারণেই এই দুটির মধ্যে পার্থক্য বোঝা এবং যাঁরা বলছেন তাঁদের সঙ্গে মোকাবিলা করার সঠিক উপায় বেছে নেওয়াও গুরুত্বপূর্ণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us