বন্যায় পাকিস্তানের ক্ষতি ৩০ বিলিয়ন ডলারের বেশি, সাহায্যের আবেদন

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০২২, ১৯:২৯

পাকিস্তানে বন্যায় ক্ষয়ক্ষতি তিন হাজার কোটি মার্কিন ডলার ছাড়িয়েছে। এর আঘাতে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশার তুলনায় অর্ধেক কমে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় বিশ্ব সম্প্রদায়ের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। খবর ব্লুমবার্গের। দুইদিনের সফরে বর্তমানে পাকিস্তানে রয়েছেন জাতিসংঘ প্রধান।


সেখানে পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, এই সংকট মোকাবিলায় পাকিস্তানের বিশাল অর্থনৈতিক সাহায্য দরকার। গুতেরেস বলেন, পাকিস্তান জলবায়ু পরিবর্তনে তেমন ভূমিকা না রাখা সত্ত্বেও সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে একটি। মুষলধারে বৃষ্টিপাতের ফলে সৃষ্ট সাম্প্রতিক বন্যা রীতিমতো ধ্বংসযজ্ঞ চালিয়েছে পাকিস্তানে। এতে দেশটির এক-তৃতীয়াংশই প্লাবিত হয়েছে, ঘরছাড়া হয়েছে পাঁচ লাখের বেশি মানুষ।


নষ্ট হয়ে গেছে বিপুল পরিমাণ ফসল, ধ্বংস হয়ে গেছে বহু অবকাঠামো। সহায়-সম্বল হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছেন বহু মানুষ। এই বিপর্যয়ের কারণে চলতি অর্থবছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশিত পাঁচ শতাংশ থেকে অর্ধেক কমে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। দুর্গত এলাকাগুলোতে ডায়রিয়া, ম্যালেরিয়াসহ বিভিন্ন ধরনের সংক্রামক রোগ ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পাকিস্তানের বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য এরই মধ্যে ১৬ কোটি ডলারের জরুরি তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছে জাতিসংঘ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us