ঐতিহ্য ও ভিন্ন স্বাদের চুইঝাল

ডেইলি স্টার প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:২৭

খুলনার কথা উঠলেই চোখের সামনে ভেসে ওঠে নয়ন জুড়ানো সুন্দরবন আর দারুণ স্বাদের চিংড়ি। বাইরে থেকে কেউ এই শহরে এলে এসবের বাইরে যে জিনিসের খোঁজ সবচেয়ে বেশি করেন তা হলো ঐতিহ্যবাহী খাবার চুইঝাল।


খুলনাঞ্চলে চুইয়ের আবাদ ও এর বাজার এখন বেশ লাভজনক। চুইয়ের জনপ্রিয়তা কাজে লাগিয়ে শহর ও শহরের বাইরে অগণিত হোটেল-রেস্তোরাঁ গড়ে উঠেছে। চুইঝালের গরু কিংবা চুইঝালের খাসি—এই নামেই কয়েকটি রেস্তোরাঁ ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।


প্রতিদিন খুলনার বিভিন্ন এলাকায় তো বটেই, দেশ ও দেশের বাইরের বিভিন্ন প্রান্ত থেকে এসব খাবারের স্বাদ নিতে ছুটে আসেন ভোজনরসিক মানুষ।


চুইয়ের বিশেষত্ব হলো, এটি স্বাদে ঝাল। তবে ঝালটার আলাদা মাদকতা আছে। খুব তীব্র নয়, ঝাল ঝাল ভাব। এই ভাবটাই চুই খাওয়ার পর স্বাদটাকে আরও বেশি রসময় করে তোলে।


এই স্বাদ-গন্ধ, ঐতিহ্য সবমিলিয়ে বাসাবাড়ি থেকে শুরু করে হোটেল-রেস্তোরাঁ, সবখানেই সমান কদর বিশেষ ধরনের এই মশলাটির।


চুইঝাল মূলত বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের জেলাগুলোয় মসলা হিসেবে বহুল পরিচিত। খুলনা, সাতক্ষীরা, বাগেরহাটসহ দক্ষিণাঞ্চলে চুইঝাল দিয়ে মাংস জনপ্রিয় খাবার।


অনেকেই আবার সাধারণ তরকারিতে এটি ব্যবহার করেন। নিরামিষ ভোজীরাও তাদের খাবার তালিকায় একে অপরিহার্যরূপে ব্যবহার করছেন। যুগ যুগ ধরে রসনায় স্বাদ বাড়ানোর জন্য চুই ব্যবহারের প্রচলন আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us