You have reached your daily news limit

Please log in to continue


বাইডেনের তহবিল নিলে চীনা দুয়ার বন্ধ মার্কিন প্রযুক্তি কোম্পানির জন্য

সরকারী অনুদানের গ্রাহীতা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর চীনে কারখানা নির্মাণে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। আগামী ১০ বছর এ কোম্পানিগুলো চীনে ‘সর্বাধুনিক প্রযুক্তির’ কারখানা নির্মাণ করতে পারবে না বলে শর্ত দিয়েছে বাইডেন প্রশাসন।

সম্প্রতি স্থানীয়ভাবে সেমিকন্ডাক্টর শিল্প নির্মাণে পাঁচ হাজার কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্র। সে পরিকল্পনার অংশ হিসেবেই মার্কিন প্রতিষ্ঠানগুলোর ওপর চীনে কারখানা নির্মাণে এ নিষেধাজ্ঞা এলো বলে জানিয়েছে বিবিসি।

চীনের ওপর নির্ভরতা কাটিয়ে উঠতে যুক্তরাষ্ট্রের বাণিজ্য সংগঠনগুলো সরকারের সহযোগিতার জন্য বাইডেন প্রশাসনকে চাপ দেওয়ার পর এমন ঘোষণা এলো বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যমটি।

এ ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে বৈশ্বিক পর্যায়ে সেমিকন্ডাক্টর চিপ ঘাটতি।

যুক্তরাষ্ট্রের ‘চিপস অ্যান্ড সায়েন্স অ্যাক্ট’-এর ব্যাখ্যা দিয়ে দেশটির বাণিজ্যমন্ত্রী জিনা রাইমোন্ডো বলেন, “যারা চিপস তহবিল থেকে অনুদান পাবে তারা যেন জাতীয় নিরাপত্তা ঝুঁকিতে না ফেলেন সে জন্যই আমরা এ সীমাবদ্ধতাগুলো প্রয়োগ করছি। তাদের এই অনুদানের অর্থ চীনে বিনিয়োগের অনুমতি নেই এবং তারা ১০ বছরের জন্য চীনে সর্বাধুনিক প্রযুক্তির উৎপাদনে যেতে পারবে না।”

“যে কোম্পানিগুলো আর্থিক সহযোগিতা পাবে তারা কেবল চীনের স্থানীয় বাজারে সরবরাহ দেওয়ার জন্য চীনের বিদ্যমান কারখানাগুলো প্রসারণের অনুমতি পাবেন”-- যোগ করেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন