গর্ভাবস্থায় ভ্রমণ কতটা নিরাপদ?

কালের কণ্ঠ প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০২২, ১৯:১৫

গর্ভাবস্থায় অনেকেরই দূরপাল্লার ভ্রমণে যাওয়ার প্রয়োজন হয়। সঠিক নিয়ম না জানার কারণে অসতর্কতায় ভ্রমণ থেকে অনেক সময় ক্ষতি হতে পারে।  


সাধারণভাবে গর্ভাবস্থার সময়কাল মূলত ৪০ সপ্তাহ। আমেরিকান কলেজ অব অবসস্ট্রিট্রিসিয়ান ও গাইনোকোলজিস্টের তথ্য মতে, গর্ভাবস্থায় নিরাপদ ভ্রমণের উপযুক্ত সময় হচ্ছে ১৮ থেকে ২৪ সপ্তাহ পর্যন্ত।


১৮ সপ্তাহের আগে গর্ভকালীন দুটি ঝুঁকিপূর্ণ অবস্থা রয়েছে। একটি হচ্ছে গর্ভপাত এবং আরেকটি হচ্ছে একটোপিক প্রেগন্যান্সি বা জরায়ু ভিন্ন অন্য স্থানে গর্ভধারণ। ভ্রমণের সময়ই যে এ দুটি অবস্থা হবে এমন নয়। তবে এ দুটি অবস্থা ১৮ সপ্তাহের আগে যেকোনো সময় হতে পারে এবং অতিরিক্ত মেডিক্যাল ইমার্জেন্সি হিসেবে দেখা দিতে পারে। ২৪ সপ্তাহের পরে দুটি ইমারজেন্সি হতে পারে। একটি হচ্ছে অপরিপক্ব প্রসববেদনা (সঠিক সময়ের অনেক আগেই লেবার পেইন ওঠা), আরেকটি হচ্ছে উচ্চ রক্তচাপ। সুতরাং গর্ভাবস্থায় এই দুই সময়কে বাদ দিয়ে সতর্কতার সঙ্গে ভ্রমণ করা যেতে পারে।


গর্ভাবস্থায় গাড়িতে ভ্রমণ


-    অতিরিক্ত ঝাঁকি লাগতে পারে এমন যানবাহনে ভ্রমণ করা উচিত নয়।


-    গাড়িতে ভ্রমণের ক্ষেত্রে অবশ্যই সিটবেল্ট সঠিকভাবে বাঁধতে হবে। সিটবেল্ট যেন পেটের ওপরে অতিরিক্ত চাপ তৈরি না করে সেদিকে খেয়াল রাখতে হবে।


-    ভ্রমণের সময় একাধিকবার বাথরুম ব্যবহারের প্রয়োজন হতে পারে, সে বিষয়টি খেয়াল রাখতে হবে।


-    ভ্রমণের আগে আপনার ব্যক্তিগত চিকিৎসকের সঙ্গে প্রয়োজনীয় পরামর্শ করে নিতে হবে।


গর্ভাবস্থায় বিমানে ভ্রমণ


-    গর্ভাবস্থায় বিমানে ভ্রমণের ক্ষেত্রে বিভিন্ন এয়ারলাইনস কর্তৃপক্ষের বিভিন্ন ধরনের নির্দেশনা রয়েছে। জটিলতামুক্ত গর্ভাবস্থা কি না তা এয়ারলাইনস কর্তৃপক্ষকে জানানোর জন্য চিকিৎসকের প্রত্যয়নপত্র দাখিল করতে হয়।


-    দীর্ঘ সময়ের ফ্লাইটে সব সময় বসে না থেকে মাঝে মাঝে হাঁটাহাঁটি করা যেতে পারে এবং পর্যাপ্ত পানি ও তরল পান করা যেতে পারে। সর্বোপরি বলা যায়, গর্ভাবস্থায় জরুরি না হলে ভ্রমণ না করাই উত্তম। তবে প্রয়োজনের ক্ষেত্রে সঠিক নির্দেশনা মেনে সঠিক সময়ে ভ্রমণ করা যেতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us