গরমে তালের পিঠা

আজকের পত্রিকা প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২২, ১৫:৩৫

কাঁঠালপাতার পিঠা


উপকরণ


কাঁঠালপাতা, ঘন তালের রস, গাছের ভুসি বা ধানের খোসা, চালের গুঁড়ো, চিনি, লবণ, কোরানো নারকেল, বেকিং পাউডার, ইস্ট, বাদামকুচি, কিশমিশ ও তরল বা গুঁড়ো দুধ।


প্রণালি 


প্রথমে চাল দুই ঘণ্টা ভিজিয়ে শুকিয়ে নিন। এরপর আধা শুকনো চাল ব্লেন্ডার মেশিনে গুঁড়ো করে নিন। তারপর একটি পাত্রে চালের গুঁড়োর সঙ্গে পাকা তালের ঘন রস, কোরানো নারকেল, তরল বা গুঁড়ো দুধ, পরিমাণমতো বেকিং পাউডার, পরিমাণ মতো ইস্ট, চিনি, লবণ, বাদামকুচি, কিশমিশ মিশিয়ে ১৫ থেকে ২০ মিনিট ঢেকে রেখে দিন।


এবার কাঁঠালপাতাকে পানের খিলের মতো বানিয়ে তাতে মিশ্রণটি পরিমাণমতো ঢেলে নিন। চুলায় বড় প্যান বসিয়ে সেখানে অল্প পানিতে কাঠের ভুসি বা ধানের খোসা সেদ্ধ করে নিন। পানি সেদ্ধ হলে তাতে কাঁঠালপাতার খিলিগুলো বসিয়ে দিন। কিছুক্ষণ ভাপে রেখে তুলে ফেলুন। 


তালের কেক পিঠা


উপকরণ 


তালের ঘন রস, চালের গুঁড়ো, চিনি, লবণ, তরল বা গুঁড়ো দুধ, কোরানো নারকেল, ইস্ট, বেকিং পাউডার, বাদামকুচি ও কিশমিশ। 


প্রণালি 


প্রথমে চাল দুই ঘণ্টা ভিজিয়ে হালকা শুকিয়ে ব্লেন্ডারে গুঁড়ো করে নিন। এরপর একটি পাত্রে চালের গুঁড়োর সঙ্গে তালের ঘন রস, কোরানো নারকেল, তরল বা গুঁড়ো দুধ, পরিমাণমতো বেকিং পাউডার, চিনি, লবণ, পরিমাণমতো ইস্ট, বাদাম, কিশমিশ ভালো করে মিশিয়ে ১৫ থেকে ২০ মিনিট ঢেকে রেখে দিন। এবার স্টিলের না হলে অ্যালুমিনিয়ামের পাত্রে বা ছোট ছোট বাটিতে অল্প ঘি বা সাদা তেল মাখিয়ে কেকের মিশ্রণটি অল্প অল্প করে ঢেলে নিন। চুলায় বড় প্যান বসিয়ে তাতে পানি ফুটতে দিন। পানি ফুটে উঠলে তাতে স্টিলের স্ট্যান্ড বসিয়ে কেকের বাটি বসিয়ে দিন। এভাবে মাঝারি আঁচের ভাপে বাটি কিছুক্ষণ রেখে দিন। তারপর নামিয়ে ফেলুন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us