সরকার রাশিয়ার গম কিনছে বেশি দামে

প্রথম আলো প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩৯

রাশিয়ার কাছ থেকে সরকার যে পাঁচ লাখ টন গম কিনছে, তাতে টনপ্রতি দর প্রায় ৫০ মার্কিন ডলার বেশি পড়ছে। সরকারি পর্যায়ে চুক্তির ভিত্তিতে (জিটুজি) খাদ্য অধিদপ্তর রাশিয়ার গম কিনছে প্রতি টন ৪৩০ ডলার দরে। যদিও বাজারদর এখন ৩৮০ ডলারের মতো।


সরকারের ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গত বৃহস্পতিবার রাশিয়ার কাছ থেকে পাঁচ লাখ টন গম কেনার অনুমোদন দেয়, যা ধাপে ধাপে আগামী ডিসেম্বর মাসের মধ্যে দেশে আসার কথা। টনপ্রতি ৫০ ডলার বেশি ব্যয় হলে পাঁচ লাখ টন গম আমদানিতে সরকারের ২৪০ কোটি টাকার মতো বেশি খরচ হবে।
মজুত কমে যাওয়ায় সরকার রাশিয়া থেকে গম আমদানি করছে। গত ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করলে দেশটির (রাশিয়ার) সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ব্যাহত হয়। গত জুলাই মাসে রাশিয়া ও ইউক্রেন খাদ্য রপ্তানির চুক্তি করার পর ওই অঞ্চল থেকে খাদ্যশস্য রপ্তানি শুরু হয়েছে।


রাশিয়া থেকে কেন বেশি দামে গম কেনা হচ্ছে, জানতে চাইলে খাদ্যসচিব মো. ইসমাইল হোসেন গত শুক্রবার প্রথম আলোকে বলেন, ‘আমরা রাশিয়ার সঙ্গে ২৪ আগস্ট গম কেনার সিদ্ধান্ত নিয়েছি। ওই দিন দাম ছিল ৪৩০ ডলার। সেই দাম ধরেই আমদানির চুক্তি হতে যাচ্ছে।’ তিনি বলেন, বিশ্ববাজারে খাদ্যপণ্যের সংকটের এই সময়ে রাশিয়া আমাদের কাছে ৫ লাখ টন গম রপ্তানি করবে, এটা দেশের খাদ্যনিরাপত্তার জন্য সুখবর। কারণ, সরকারি গমের মজুত বেশ কমে এসেছে।’


খাদ্যসচিব আরও জানান, চুক্তি সইয়ের ৪০ দিনের মাথায় রাশিয়ার গমের প্রথম চালান দেশে আসবে। পুরো পাঁচ লাখ টন গম আসবে আগামী ডিসেম্বরের মধ্যে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us