উন্নয়ন প্রচারে নেওয়া হচ্ছে আরেক প্রকল্প, ব্যয় ১৩২ কোটি টাকা

প্রথম আলো প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০২২, ১৪:১০

সরকারের উন্নয়ন কর্মকাণ্ড প্রচারে তথ্য ও পরিকল্পনা মন্ত্রণালয়ের পর এবার মাঠে নামছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তর। তারা দেশের ৪৯২টি উপজেলায় একটি করে এলইডি ডিসপ্লে বসাতে চায়। এতে ব্যয় ধরা হয়েছে ১৩২ কোটি টাকা।


তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তর তাদের প্রকল্প প্রস্তাবটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) উপস্থাপনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে। একই বিষয়বস্তু, একই কৌশলে তিনটি মন্ত্রণালয় আলাদাভাবে প্রচার করলে ব্যয় যেমন বাড়বে, তেমনি কাজেরও সমন্বয় থাকবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


টানা তিন মেয়াদে সরকারের সব অর্জন এলইডি ডিসপ্লের মাধ্যমে জনসাধারণকে জানাতে চায় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তর। এ মাসে একনেক সভায় এই প্রকল্প উঠতে পারে।


পদ্মা সেতু, মেট্রোরেলসহ সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড ইতিমধ্যে দেশজুড়ে প্রচার করেছে তথ্য মন্ত্রণালয়। ‘গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ’ প্রকল্পের আওতায় মন্ত্রণালয় ২০১৮ সাল থেকে ভ্রাম্যমাণ এলইডির মাধ্যমে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড প্রচার করে। এ প্রকল্প শেষ হয় গত জুনে। এতে ব্যয় হয়েছে ১০৭ কোটি টাকা। তথ্য মন্ত্রণালয় নতুন করে উন্নয়ন প্রচারের জন্য আরেকটি প্রকল্প হাতে নিয়েছে।


আলাদাভাবে পরিকল্পনা মন্ত্রণালয় ‘বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ড প্রদর্শন’ প্রকল্পের আওতায় ২০২০ সাল থেকে এলইডি ডিসপ্লের মাধ্যমে ১৯ জেলায় উন্নয়ন কর্মকাণ্ড প্রচার করছে। আগামী বছরের জুনে এই প্রকল্প শেষ হবে। এতে ব্যয় হচ্ছে ২১ কোটি টাকা।


সব মিলিয়ে তিন মন্ত্রণালয়ের তিন প্রকল্পে সরকারের উন্নয়ন প্রচারে ২৬০ কোটি টাকা ব্যয় হতে পারে। এর বাইরে বিটিভি, বাংলাদেশ বেতারে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড প্রচার করা হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us