শোক ও শ্রদ্ধায় প্রিন্সেস ডায়ানাকে স্মরণ

প্রথম আলো প্রকাশিত: ৩১ আগস্ট ২০২২, ২১:৫৯

আজ ৩১ আগস্ট। অকালপ্রয়াত প্রিন্সেস ডায়ানার ২৫তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে লন্ডনে ডায়ানার একসময়কার বাড়িতে শ্রদ্ধা জানিয়েছেন তাঁর অনুসারী ও অনুরাগীরা। একই সঙ্গে প্যারিসের সেই সুড়ঙ্গেও শ্রদ্ধা নিবেদন করেছেন অনেকে। সিকি শতাব্দী আগে ওই সুড়ঙ্গেই গাড়ি দুর্ঘটনায় প্রেমিকসহ নিহত হন ডায়ানা।


ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস অব ওয়েলস ডায়ানার প্রকৃত নাম ডায়ানা ফ্রান্সেস স্পেনসার। তিনি ছিলেন বিংশ শতাব্দীর অন্যতম ফ্যাশন আইকন। তাঁর শুভাকাঙ্ক্ষী ও গুণগ্রাহীরা বুধবার লন্ডনের কেনসিংটন প্যালেসের মূল ফটক ও প্যারিসের সেই দুর্ঘটনাস্থলে ফুল, পতাকা ও ছবি রেখে ডায়ানার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।


ডায়ানার মৃত্যুর সময় তাঁর বড় ছেলে প্রিন্স উইলিয়ামের ১৫ ও প্রিন্স হ্যারির বয়স ছিল ১২ বছর। মায়ের মৃত্যুবার্ষিকীতে একসঙ্গে নেই তাঁরা। প্রিন্স উইলিয়াম স্ত্রী ও তিন সন্তান নিয়ে মায়ের মৃত্যুবার্ষিকী পালন করছেন। এদিকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বসবাসরত প্রিন্স হ্যারিও পারিবারিকভাবে মায়ের মৃত্যুবার্ষিকী পালন করছেন।


রূপকথার রাজকুমারীর মতোই ঘটনাবহুল ডায়ানার জীবন। রানি দ্বিতীয় এলিজাবেথের ছেলে ও তাঁর উত্তরসূরি প্রিন্স চার্লসের সঙ্গে বিয়ের মধ্য দিয়ে ডায়ানার এ ঘটনাবহুল জীবনের শুরু। মাত্র ৩৬ বছর বয়সে প্রিন্সেস ডায়ানা মারা যান। কিন্তু এখনো বিশ্বজুড়ে অসংখ্য মানুষের ‘হৃদয়ের রাজকুমারী’ হয়ে রয়ে গেছেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us