বছরের সবচেয়ে শক্তিশালী ঝড়, ঘণ্টায় ২৫৭ কিলোমিটার গতিতে ছুটছে

ঢাকা পোষ্ট প্রকাশিত: ৩১ আগস্ট ২০২২, ১৯:৪১

চলতি বছরের এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী এক বৈশ্বিক ঝড় পূর্ব চীন সাগরজুড়ে ফুঁসছে। এই ঝড় জাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপপুঞ্জ এবং চীনের পূর্ব উপকূল বরাবর ভয়ঙ্কর ঘূর্ণিবায়ুর হুমকি তৈরি করেছে।


মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ টাইফুন সতর্কীকরণ কেন্দ্র (ইউএসজেটিডব্লিউসি) বলছে, সুপার টাইফুন হিন্নামনর বর্তমানে ঘণ্টায় প্রায় ২৫৭ কিলোমিটার গতিতে চীনের পূর্ব উপকূল বরাবর এগিয়ে চলছে। এই ঝড়ের কেন্দ্রে প্রতি ঘণ্টায় ৩১৩ কিলোমিটারের বেশি দমকা হাওয়া বইছে। এর ফলে সাগরে সর্বোচ্চ ৫০ ফুট উচ্চতার ঢেউ তৈরি হয়েছে। উত্তাল হয়ে উঠেছে চীনের পূর্ব ও জাপানের দক্ষিণাঞ্চলের উপকূল।


জাপানের আবহাওয়াবিজ্ঞান সংস্থার একজন কর্মকর্তার মতে, এই সময়ে রেকর্ডকৃত সর্বোচ্চ বাতাসের গতির ওপর ভিত্তি করে হিন্নামনরকে ২০২২ সালের সবচেয়ে শক্তিশালী ঝড় হিসেবে ধারণা করা হচ্ছে।


দ্য হংকং অবজারভেটরি বলেছে, বুধবার স্থানীয় সময় সকাল ১০টার দিকে টাইফুনটি জাপানের ওকিনাওয়া দ্বীপ থেকে প্রায় ২৩০ কিলোমিটার পূর্বে অবস্থান করছিল। টাইফুনটির ঘণ্টায় প্রায় ২২ কিলোমিটার বেগে রিউকু দ্বীপপুঞ্জের পশ্চিম-দক্ষিণ-পশ্চিমের দিকে অগ্রসর হওয়ার পূর্বাভাস রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us