You have reached your daily news limit

Please log in to continue


অনাবৃষ্টির ওপর খাঁড়ার ঘা হয়েছে সার-ডিজেলের দাম

চলতি রোপা আমন মৌসুমে অনাবৃষ্টির কারণে গত মৌসুমের তুলনায় সেচ খরচ বেড়েছে প্রায় দ্বিগুণ। অপরদিকে সার-ডিজেলের মূল্য বৃদ্ধিতে দিশেহারা যশোরের শার্শা উপজেলার আমন চাষিরা। 

এ যেন কৃষকের মরার ওপর খাঁড়ার ঘা। হঠাৎ করে ডিজেল ও সারের দাম বৃদ্ধি পাওয়ায় উপজেলার ৬২ হাজার ৬৫০ জন কৃষকের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। এদের মধ্যে কৃষক ৬০ হাজার ৭৬০ জন ও কৃষাণী ১৮৯০ জন। এসব কৃষক-কৃষাণী আগামী দিনে কীভাবে আবাদ করবেন তা নিয়ে দুশ্চিন্তায় আছেন। চলতি আমন এবং সামনের শীত মৌসুমে সবজির আবাদ হুমকির মুখে পড়তে পারে বলে আশঙ্কা অনেক কৃষক-কৃষাণীর।

শার্শা কৃষি অফিস থেকে পাওয়া তথ্যানুযায়ী, শার্শা উপজেলায় গভীর নলকূপ বিদ্যুৎচালিত ৩৯০টি, ডিজেল চালিত ২৫টি, অগভীর নলকূপ সৌর বিদ্যুৎচালিত ৫টি, ডিজেল চালিত ১১ হাজার ৯৩৫টি ও ডিজেলচালিত পাওয়ার পাম্প ৫টি রয়েছে। এসব নলকূপের আওতায় মোট ফসলি জমির পরিমাণ ৬৬ হাজার ৮৬৪ হেক্টর। চলতি আমন ধানের লক্ষ্যমাত্রা ২০ হাজার ৫০০ হেক্টর জমিতে নির্ধারণ করা হয়েছিল যা ছাড়িয়ে আরো বৃদ্ধি পেয়েছে। তবে গত বছরের তুলনায় এবার সার ও ডিজেলের দাম বৃদ্ধিতে উৎপাদন খরচ বৃদ্ধি পেয়েছে। চলতি আমন মৌসুমে চাহিদামতো বৃষ্টি না হওয়ায় যশোরের কৃষকরা শেষ পর্যন্ত স্যালোমেশিনের ওপর নির্ভর করছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন