ভোট হলে নতুন সভাপতি, না হলে কী হবে

প্রথম আলো প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২, ২২:২৬

প্রতিদ্বন্দ্বিতা হলে আগামী ১৯ অক্টোবর ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতির পদে গান্ধী পরিবারের বাইরে নতুন কাউকে দেখা যাবে। কিন্তু নির্বাচনে কেউ যদি আগ্রহী না হন, তাহলে কী হবে—এটাই এ মুহূর্তে বড় প্রশ্ন। কারণ, গান্ধী পরিবারের বাইরের কাউকে দলের দায়িত্ব নেওয়ার দাবিতে রাহুল গান্ধী এখনো অনড়।


এ অবস্থায় গতকাল রোববার কংগ্রেসের ওয়ার্কিং কমিটি সভাপতি পদে নির্বাচনের সূচি প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, ২২ সেপ্টেম্বর ভোটের নোটিশ জারি হবে। ২৪ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে হবে। চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ১ অক্টোবর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৮ অক্টোবর। সেদিন যদি দেখা যায়, সভাপতি পদে এক বা একাধিক নাম এসেছে তাহলে প্রার্থীরা প্রচারের জন্য সময় পাবেন ১৬ অক্টোবর পর্যন্ত। ১৭ অক্টোবর প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কংগ্রেসের প্রধান কার্যালয়ে ভোট গ্রহণ হবে। ফল ঘোষণা করা হবে ১৯ অক্টোবর। এর আগে এক ঘোষণায় বলা হয়েছিল, সেপ্টেম্বরের শেষ সপ্তাহেই নির্বাচন হবে। নির্বাচনী প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল ২৮ আগস্ট। কিন্তু পরে তা এক মাস পিছিয়ে দেওয়া হয়।


কংগ্রেসের শীর্ষ নেতারা এখনো নিশ্চিত নন রাহুল গান্ধীকে শেষ পর্যন্ত সভাপতি হতে রাজি করানো যাবে কি না। মায়ের সঙ্গে চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার আগপর্যন্ত তিনি প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্তে অনড় ছিলেন। তাঁদের অনুপস্থিতিতেই দল ছেড়েছেন প্রবীণ কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ। আজাদের সঙ্গে জম্মু–কাশ্মীরের ১০ বিশিষ্ট কংগ্রেস নেতাও দল ছাড়েন। এরপর রাজ্যসভায় কংগ্রেসের নেতা মল্লিকার্জুন খাড়গে সংবাদ সম্মেলনে বলেন, তাঁরা সবাই রাহুলের ওপর এমন চাপ সৃষ্টি করবেন, যাতে তিনি সভাপতির পদ গ্রহণে বাধ্য হন। সমভাবাপন্ন নেতাদের সঙ্গে কথা বলে খাড়গে বলেন, দলে এ মুহূর্তে এমন একজনও নেই, যিনি রাহুলের মতো নেতৃত্ব দিতে পারবেন। সবাইকে নিয়ে চলার পক্ষে রাহুলই একমাত্র নেতা। একমাত্র তিনি পারবেন দলকে একজোট করে নেতৃত্ব দিতে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us