যান্ত্রিক ত্রুটির কারণে নাসার চন্দ্রাভিযান স্থগিত

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২, ১৯:৩৪

রকেটে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় স্থগিত করা হয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার মানুষকে চাঁদে ফিরিয়ে নিয়ে যাওয়া বিষয়ক প্রকল্প আর্টেমিসের স্পেস লঞ্চ সিস্টেমের (এসএলএস) উৎক্ষেপণ।


যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেনেডি স্পেস সেন্টার থেকে সোমবার স্থানীয় সময় সকাল ৮টা ৩৩ মিনিটে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬ টা ৩৩ মিনিট) এই এসএলএস রকেটটির উৎক্ষেপণের কথা ছিল।



কিন্তু উৎক্ষেপণের ঘণ্টা দুই আগে রকেটটির ইঞ্জিন থেকে জ্বালানি লিকেজ সংক্রান্ত সমস্যা শনাক্ত হওয়ার পর উৎক্ষেপণ বাতিল করে নাসা কর্তপক্ষ। ১৯৫৮ সালে প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত মহাকাশে যত রকেট পাঠিয়েছে নাসা, সেসবের মধ্যে এসএলএস রকেটটি সর্ববৃহৎ ও সবচেয়ে শক্তিশালী। রকেটটির ইঞ্জিনের আয়তনই ১০০ মিটার।


নাসার মহাকাশযান উৎক্ষেপণ বিভাগের নির্বাহী পরিচালক চার্লি ব্ল্যাকওয়েল বিবিসিকে বলেন, ‘উৎক্ষেপণের দুই ঘণ্টা আগে রকেটের ইঞ্জিন থেকে জ্বালানি নিঃসরণের এই সমস্যা ধরা পড়ে। ইঞ্জিনিয়ারা এই ত্রুটি সারাতে কাজ শুরু করেছেন।’


জ্বালানির লিকেজ সংক্রান্ত ত্রুটি ছাড়া রকেটটিতে আর কোনো সমস্যা এখনও ধরা পড়েনি উল্লেখে করে ব্ল্যাকওয়েল আরও বলেন, ‘চুড়ান্ত পরীক্ষা-নিরীক্ষার পর আগামী ২ সেপ্টেম্বর উৎক্ষেপণ করা হবে রকেটটি।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us