You have reached your daily news limit

Please log in to continue


পাথরভর্তি প্লাস্টিকের ব্যাগে করে চিরকুট ছুড়ে সহায়তা চাইছেন পাকিস্তানের বন্যার্তরা

পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের মানুর উপত্যকায় বন্যার কারণে সেতু ভেঙে পড়ায় নদীর ওপারে আটকে পড়েছেন শত শত মানুষ। এমন অবস্থা থেকে উদ্ধারের জন্য আকুল আবেদন জানাচ্ছেন তাঁরা। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, তাদের সংবাদকর্মীদের একটি দল ঘটনাস্থল থেকে খবর সংগ্রহ করতে গেলে স্থানীয় লোকজন তাদের কাছে হাতে লেখা চিরকুট ছুড়ে দিয়েছেন। সেখানে সহায়তার আবেদন জানিয়েছেন তাঁরা।

গত শুক্রবার থেকে খাইবার পাখতুনখাওয়া প্রদেশে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে ওই অঞ্চলের ১০টি সেতু ও বেশ কিছু ভবন ধ্বংস হয়ে গেছে। আটকে পড়েছেন মানুর উপত্যকার একটি নদীর অপর পারের মানুষেরা। বিবিসির প্রতিনিধিদের প্রতি ছুড়ে দেওয়া চিরকুটে তাঁরা লিখেছেন, ‘আমাদের ত্রাণ সরবরাহ প্রয়োজন, ওষুধ প্রয়োজন। দয়া করে সেতুটি পুনর্গঠন করুন। আমাদের কাছে এখন আর কিছু্ই নেই।’
পাকিস্তানের কাঘান পর্বত এলাকায় মানুর উপত্যকার অবস্থান। এটি পাকিস্তানের বিখ্যাত একটি পর্যটন এলাকা। বন্যায় এ পর্যন্ত সেখানে নারী–শিশুসহ অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে।

আকস্মিক বন্যার কারণে দৃষ্টিনন্দন এ উপত্যকাকে প্রধান শহরের সঙ্গে সংযোগকারী একমাত্র সেতুটি ভেঙে পড়ায় নদীর অপর পারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এমন অবস্থায় ত্রাণসহায়তার অপেক্ষায় আছেন স্থানীয় লোকজন।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়, তাদের প্রতিনিধিরা বন্যা ও ভূমিধসে ক্ষতিগ্রস্ত একটি সড়ক দিয়ে বিপজ্জনকভাবে এক ঘণ্টা গাড়ি চালিয়ে ওই উপত্যকা এলাকায় পৌঁছেছিলেন। মানুরে দুটি সেতু পুরোপুরি ভেঙে পড়েছে। কাঠ দিয়ে অস্থায়ীভাবে পারাপারের ব্যবস্থা করা হয়েছে। সেখানেই জিনিসপত্র নিয়ে বসে ছিলেন এক বয়স্ক নারী।

নদীর এপার থেকে ওপারে অবস্থিত বাড়ি দেখা গেলেও সেতু ভেঙে পড়ায় সেখানে যেতে পারছেন না বলে বিবিসির প্রতিনিধিদের জানান তিনি। ওই নারী বলতে থাকেন, ‘নদীর ওপারে আমার বাড়ি। সন্তানেরা সেখানে আছে। দুদিন ধরে আমি এখানে অপেক্ষা করছি। সরকার সেতুটির সংস্কার করবে, সে আশায় বসে আছি। কিন্তু কর্তৃপক্ষ আমাদের পাহাড়ের অপর পাশ দিয়ে হেঁটে হেঁটে বাড়িতে যেতে বলেছে। তা করতে গেলে ৮ থেকে ১০ ঘণ্টা হাঁটতে হবে। আমি বয়স্ক মানুষ। এত দূর হাঁটব কীভাবে?’ কিছুক্ষণ পর সেখানে শুরু হয় বৃষ্টি। অস্থায়ীভাবে তৈরি সে কাঠের সেতুর নিচে পানি বাড়তে থাকে। কয়েক মিনিট অপেক্ষা করে ওই নারী চলে যান।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, নদীর ওপারে মাটির ঘরের সামনে মানুষদের বসে থাকতে দেখা গেছে। প্রতিনিধিদের সরকারি কর্মকর্তা ভেবে তাঁদের উদ্দেশে হাত নাড়াতে থাকেন ওপারের মানুষ। তখনই একটি কাগজে সাহায্যের আবেদন জানিয়ে তা পাথরভর্তি প্লাস্টিকের ব্যাগে ভরে নদীর ওপাশ থেকে ছুড়ে দেন স্থানীয় লোকজন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন