মেক আপের পরও মুখের সব রোমকূপ স্পষ্ট দেখা যাচ্ছে? সমাধান কোন পথে

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২, ০৭:৩৫

বর্ষার মরসুমে কখনও চড়া রোদ আবার কখনও ঝমঝমিয়ে বৃষ্টি। এই সময়ে ত্বকের সমস্যা নিয়ে নাজেহাল হতে হয় অনেককেই। ত্বকের উপর ভাগে বেশ কিছু ছোট ছোট ছিদ্র থাকে। এই ছিদ্রগুলি ত্বককে শ্বাসপ্রশ্বাস নিতে সাহায্য করে। আর্দ্রভাব ধরে রাখে। ত্বককে ঠান্ডা রাখে। এগুলি এতই ছোট ছোট যে, খালি চোখে দেখতে পাওয়ার কথা নয়। কিন্তু অনেক সময়েই কপাল, নাক ও গালের রোমকূপ বড় হয়ে গর্তের মতো দেখতে লাগে। ত্বক শিথিল ও বয়স্ক দেখায়। ত্বকের ছিদ্র বড় হলে তাতে ধুলোময়লা জমে। হরমোনের সমস্যা থাকলে, অতিরিক্ত ধূমপান করলে বা বংশগত কারণেও রোমকূপ বড় হয়। ত্বক অপরিচ্ছন্ন রাখলেও এই সমস্যা দেখা যায়। এর ফলে ত্বক সারাক্ষণ তৈলাক্ত থাকে। তখন ব্রণ, র‌্যাশের সমস্যাও বাড়ে। কাজেই রোমকূপ বড় হয়ে যাওয়ার সমস্যা নিয়ন্ত্রণ করতেই হবে। কী ভাবে হবে সমাধান?


১) ডিমের সাদা অংশ, ওটমিলের গুঁড়ো, আর সামান্য লেবুর রস মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। এটি মুখে লাগিয়ে বেশ কিছু ক্ষণ মালিশ করুন। ত্বকের মৃত কোষ দূর করতে এই প্যাক দারুণ উপকারী। প্যাকটি লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ভেজা কাপড় দিয়ে মুখ পরিষ্কার করুন। ত্বক পরিষ্কার থাকলে মুখের রোপকূপে ময়লা জমবে না। ধীরে ধীরে এইগুলি অদৃশ্য হবে।


২) মেক আপ সামগ্রী বাছাই করার ক্ষেত্রে সতর্ক হতে হবে। খুব প্রয়োজন না হলে মেক আপ কম করাই ভাল। রোদে বেরোনোর আগে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। আর বাইরে থেকে ঘুরে এসে সকলের আগে মুখ পরিষ্কার করতে হবে।


৩) সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে তাজা অ্যালো ভেরা জেল লাগাতে পারেন। বাজারের অ্যালো ভেরা জেল নয়, বাড়ির গাছের রস লাগাতে পারলে ফল ভেবে বেশি। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি ছিদ্রের আকারও ছোট করে দেয়। দশ মিনিট রেখে আপনি জল দিয়ে মুখ ধুয়ে ফেলবেন। ত্বক টানটান হয়ে যাবে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us