উড়োজাহাজ সম্পর্কে জানল শিশুরা

প্রথম আলো প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২, ১২:১৭

আয়োজনটি যেন শিশুদের জন্য উড়াল দেওয়ার স্বপ্নপূরণের। উড়োজাহাজ সম্পর্কে জেনে খেলনা উড়োজাহাজ বানিয়েছে অংশগ্রহণকারী শিশুরা। এ আয়োজনের নাম এভিয়েশন চ্যালেঞ্জ বাংলাদেশ। গতকাল ২৭ আগস্ট ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ প্রাঙ্গণে শিশুদের উড়োজাহাজের বিভিন্ন বিষয় সম্পর্ক জানাতে এভিয়েশন চ্যালেঞ্জ বাংলাদেশ অনুষ্ঠিত হয়েছে।


আয়োজকেরা জানান, শিশু-কিশোরদের মধ্যে বিজ্ঞানচর্চাকে আরও বেশি বাড়িয়ে তুলতে এবং বিজ্ঞানের বিভিন্ন মজার প্রকল্পের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশে শিশু-কিশোরদের আরও উৎসাহিত করার জন্যই এ আয়োজন। আয়োজনে বিভিন্ন দলে ভাগ হয়ে শিশুরা নিজেরাই উড়োজাহাজের নমুনা বানিয়েছে। আর নিজেরাই সেগুলো উড়িয়েছে মেন্টরদের তত্ত্বাবধানে। এর মাধ্যমে তারা মূলত বিমানের বিভিন্ন যন্ত্রাংশ সম্পর্কে জেনেছে। এ আয়োজনে উড়োজাহাজের ইতিহাস, প্লেন কীভাবে ওড়ে এবং এর ইঞ্জিন কীভাবে কাজ করে, এগুলো শিশুদের জানানো হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের অ্যাস্পায়ার টু ইনোভেশনের (এটুআই) যুগ্ম প্রকল্প পরিচালক নাহিদ সুলতানা মল্লিক। তিনি বলেন, এ ধরনের আয়োজন শিশুদের উদ্ভাবনী চিন্তার বিকাশ ঘটাবে এবং সেই সঙ্গে তাদের নতুন নতুন প্রযুক্তি সম্পর্কে জানতে আগ্রহী করে তুলবে। আজকের শিশুরাই আগামী দিনে বাংলাদেশে প্রযুক্তিগত বিপ্লব সাধন করে সারা পৃথিবীতে বাংলাদেশের মুখ উজ্জ্বল করবে।

আয়োজনের সভাপতি এআইইউবির প্রকৌশল অনুষদের ডিন এ বি এম সিদ্দিক হোসেন বলেন, বাংলাদেশে এমন আয়োজন ব্যাপকভাবে হওয়ার প্রয়োজন আছে এবং সেটির জন্য দরকার পর্যাপ্ত গাইডলাইন। সেই গাইডলাইন দিতে তিনি শিক্ষকসমাজকে এগিয়ে আসার আহ্বান জানান।


বাংলাদেশ ইনোভেশন ফোরামের সভাপতি আরিফুল হাসান বলেন, ‘এ আয়োজনের মাধ্যমে শিশুদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত, সমস্যা সমাধানের পদ্ধতি, দলগতভাবে কাজ করা ইত্যাদি হাতে–কলমে শেখানো হয়েছে। ভবিষ্যতে এমন আয়োজন ঢাকার বাইরেও করা হবে।
এভিয়েশন চ্যালেঞ্জের অংশীদার ও সহযোগী হিসেবে ছিল এআইইউবি, ব্রুটেক্স টেকনোলজি, প্রাইডসিস আইটি লিমিটেড, এইচবি এভিয়েশন ট্রেনিং সেন্টার, টেক টেরেইন আইটি, ড্রিমার্স ল্যাব, ক্লাউড লাইভ বিডি, এনিগমা টিভি ও ইভেন্টস ফ্লুয়েন্ট।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us