ত্বকের বাড়তি তেল দূর করবে মুলতানি মাটির প্যাক

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২, ১৭:২৩

তেলেতেলে ত্বক যাদের, তাদের বিড়ম্বনাও খানিকটা বেশিই পোহাতে হয়। এ ধরনের ত্বকে ব্রণের প্রকোপ বেশি দেখা যায়। এছাড়া ত্বকে ধুলা-ময়লাও বেশি আটকায়। ফলে লোমকূপ বন্ধ হয়ে ব্ল্যাকহেডসের সমস্যা দেখা দেয়। ত্বকের বাড়তি তেল দূর করতে ব্যবহার করতে পারেন মুলতানি মাটির প্যাক। এছাড়া মুলতানি মাটির প্যাক ত্বকে জমে থাকা মরা চামড়া ও ব্ল্যাকহেডস দূর করে ত্বক ভেতর থেকে পরিষ্কার করে। জেনে নিন কীভাবে বানাবেন প্যাক।


১। মুলতানি মাটি ও গোলাপজল
মুলতানি মাটির সঙ্গে প্রয়োজন মতো গোলাপজল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন মিশ্রণটি। ৩০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার কিংবা দুইবার ব্যবহার করলে তেলতেলে ভাব কমে উজ্জ্বল হবে ত্বক।



২। মধু ও মুলতানি মাটি
মুলতানি মাটির সঙ্গে মধু মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। সপ্তাহ একবার ব্যবহার করলে ত্বক হবে মোলায়েম ও উজ্জ্বল।


৩। হলুদ ও মুলতানি মাটি
মুলতানি মাটি ও হলুদের গুঁড়ার সঙ্গে অল্প অল্প করে পানি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মুখ ও গলার ত্বকে প্যাকটি লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন কুসুম গরম পানি দিয়ে। সপাথে দুইবার ব্যবহার করলে ব্রণ দূর হবে।



৪। বেসন, মুলতানি মাটি ও চন্দন
১ টেবিল চামচ মুলতানি মাটি, ১ টেবিল চামচ চন্দন ও ১ চা চামচ বেসনের সঙ্গে পরিমাণ মতো ঠান্ডা দুধ মিশিয়ে প্যাক বানিয়ে নিন। প্যাকটি ত্বকে ৪০ মিনিট লাগিয়ে রেখে এরপর ধুয়ে ফেলুন।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us