কর্মহীন হয়ে অপরাধে জড়ানোর হার বাড়ছে

আজকের পত্রিকা প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২, ১৬:২২

ঠিক তিন বছর আগের আজকের দিনটা কেমন ছিল? সুনসান রাজপথ, জরুরি বাহন ছাড়া কিছু ছিল না সড়কে, ঘরে ঘরে আতঙ্ক। ১০ মে ২০১৯, সামাজিক যোগাযোগমাধ্যমে শোরগোল উঠল এক পুলিশ কর্মকর্তার দেওয়া স্ট্যাটাসে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) খিলগাঁও জোনের ওই সময়ের সহকারী কমিশনার (এসি) জাহিদুল ইসলাম জানালেন, একটি সুপার শপ থেকে শিশুদের দুধ চুরি করার সময় ধরা পড়েছেন এক বাবা। তিন মাস চাকরি না থাকায়, দুধের শিশুর কান্না সইতে না পেরে তিনি বেছে নেন এ পথ।



চলতি বছরের শুরুতে বগুড়ার আলমগীর কবিরের (২২) ‘দুই বেলা ভাতের বিনিময়ে পড়াতে চাই’ লেখা পোস্টার নিয়েও আলোচনা হয়েছে অনেক দিন। এমন জানা না-জানা হাজারো গল্প তৈরি করেছে মহামারি। বৈশ্বিক পরিস্থিতিতে শ্রীলঙ্কার মতো দেশ হয়েছে দেউলিয়া, বহু দেশের মতো বাংলাদেশও ভুগছে জ্বালানিসহ নানা সংকটে।



১১ আগস্ট রাজধানীর উত্তরায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে নিহত হন ব্যবসায়ী শরীফ উল্লাহ। ব্যাংকের বুথ থেকে টাকা তোলার সময় তাঁকে ছুরিকাঘাত করেন আব্দুস সামাদ (৩৮) নামের একজন। গ্রেপ্তার হওয়ার পর আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে হত্যার দায় স্বীকার করেন সামাদ। তিনি দাবি করেন, কোনো কাজ নেই, সংসার চালাতে হিমশিম খাচ্ছিলেন, হয়েছেন ঋণগ্রস্ত। তাই কোনো উপায় না পেয়ে ছিনতাই করার সিদ্ধান্ত নিয়েছিলেন।



নেত্রকোনার পূর্বধলার বিশকাকলী এলাকার আবদুল হামিদের ছেলে সামাদ। গাজীপুরের পুবাইলের বসুগাঁও গ্রামে স্ত্রী ও দুই সন্তান নিয়ে ভাড়া থাকতেন। তাঁর একটি সন্তান প্রতিবন্ধী বলে জানা গেছে। পুলিশ জানায়, তদন্তে তারা সামাদের আগের কোনো অপরাধের রেকর্ড পায়নি। পেশাদার ছিনতাইকারী না হওয়ায় টাকাও ছিনিয়ে নিতে পারেননি তিনি।


উত্তরার এই ঘটনার পর কিছুটা সতর্ক হয়েছে পুলিশও। বিট পুলিশিংয়ের মাধ্যমে পাড়া-মহল্লায় উঠান বৈঠক, অভাবে পড়লেই অপরাধে জড়িয়ে না পড়ার বিষয়ে সচেতনতা তৈরির কাজ চলছে। ঢাকার ৫০টি থানার মধ্যে সীমান্তঘেঁষা এলাকাগুলোতেই অপরাধের মাত্রা সাধারণত বেশি থাকে। নিম্ন আয়ের মানুষদের একটি বড় অংশ বসবাস করে কদমতলী, যাত্রাবাড়ী, সবুজবাগ, খিলগাঁও, মুগদা, শাহ আলী, দক্ষিণখান, উত্তরখান, ভাটারা, তুরাগ, ডেমরা, শ্যামপুর, মোহাম্মদপুর, পল্লবী, হাতিরঝিল থানা এলাকায়। কয়েকটি থানায় খোঁজ নিয়ে জানা যায়, চুরি, ছিনতাইসহ এমন অপরাধের সংখ্যা ঊর্ধ্বমুখী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us