প্রকৌশলী-চিকিৎসকদের পেশাবদল

প্রথম আলো প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২, ১১:২৬

প্রকৌশলী ও চিকিৎসকদের অনেকেই এখন বিসিএসে তাঁদের জন্য নির্ধারিত কারিগরি পেশার ক্যাডার ছেড়ে প্রশাসন, পুলিশ ও পররাষ্ট্র ক্যাডারের চাকরির দিকে ঝুঁকছেন। সর্বশেষ পাঁচটি বিসিএস পরীক্ষার ফল পর্যালোচনা করে দেখা গেছে, এই তিন ক্যাডারে নিয়োগ পাওয়া ১ হাজার ৯৮০ জন কর্মকর্তার মধ্যে ৩৮৭ জন প্রকৌশলী ও চিকিৎসক। আগের বিসিএসগুলোতে এই প্রবণতা কম ছিল। নির্ধারিত ক্যাডারে পদোন্নতিতে ধীরগতি ও সুযোগ-সুবিধা কম থাকায় বিসিএসে তাঁরা অনেকেই পেশা বদল করছেন বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন। পছন্দের তালিকা শীর্ষে থাকা এই তিন ক্যাডারে প্রকৌশলী ও চিকিৎসকদের যোগ দেওয়ার পক্ষে–বিপক্ষে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।


এ বছর প্রকাশিত ৪০তম বিসিএসের ফলাফলে ১৪টি সাধারণ ক্যাডারের মধ্যে শীর্ষ ৬টি ক্যাডারে প্রথম হয়েছেন বিভিন্ন প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে পাস করা প্রার্থীরা।


প্রশাসন, পুলিশ, পররাষ্ট্র, কর, আবগারি ও শুল্ক এবং আনসার—এই ছয় ক্যাডারে যারা প্রথম হয়েছেন, তাঁরা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে পাস করা। সাধারণ ক্যাডারে চিকিৎসক ও কৃষিবিদদের সফলতার হারও বাড়ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us