বাংলাদেশের কাছে এশিয়া কাপ মানে...

প্রথম আলো প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২, ০৮:৪৫

সংযুক্ত আরব আমিরাতে আজ শুরু হচ্ছে যে এশিয়া কাপ, একদিক থেকে ক্রিকেট বিশ্বেই তা অনন্য। ক্রিকেটে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এমন জমজমাট প্রতিযোগিতা তো এই একটাই। আর কোনো মহাদেশে এত টেস্ট খেলুড়ে দেশ থাকলে তো!


তা হয়তো নেই, তবে মহাদেশীয় ক্রিকেট টুর্নামেন্ট কিন্তু আরও আছে। ১৯৯৭ আইসিসি ট্রফিতে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ ছিল আর্জেন্টিনা। সেই ম্যাচের আগে আর্জেন্টিনা দল নিয়ে খোঁজখবর করতে গিয়ে জেনে অবাক হয়েছিলাম, তারা নাকি দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়ন! সেই চ্যাম্পিয়নও হয়েছে ফাইনালে ফুটবলে চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে। যে খবর বাকি ক্রিকেট বিশ্ব স্বাভাবিকভাবেই রাখেনি।


এশিয়া কাপের ঘটনা তা নয়। বিশ্ব ক্রিকেটের পরাশক্তিরা খেলে বলে আন্তর্জাতিক ক্রিকেটের সাগরে তা ভালোই ঢেউ তোলে। ঢেউ তোলে বাংলাদেশেও। স্মৃতিকাতরতার ঢেউ। ১৯৮৬ সালে এই টুর্নামেন্ট দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের অভিষেক। আইসিসি ট্রফি জিতে ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার আগপর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে বাংলাদেশের একমাত্র যোগসূত্রও। বাংলাদেশের প্রথম ১৫টি ওয়ানডের ১৩টিই এশিয়া কাপে। বাকি দুটি ১৯৯০ সালের যে অস্ট্রেলেশিয়া কাপে, ঘটনাচক্রে সেটিও হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। ক্রিকেটের সংযুক্ত আরব আমিরাত বলতে তখন অবশ্য শুধুই শারজা। ক্রিকেট ভেন্যু হিসেবে দুবাই ও আবুধাবির আবির্ভাব আরও অনেক পরে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us