You have reached your daily news limit

Please log in to continue


টু ডু লিস্টের ৮ মূলমন্ত্র

প্রতিদিন চলার পথে ছোটখাটো অনেক কাজই করতে হয়। অনেকে সেসব কাজ নির্ভুলভাবে করার জন্য দিনের শুরুতে বা আগের দিন রাতে অনেকেই একটি টু ডু লিস্ট তৈরি করেন। কিন্তু সেসব তালিকা তৈরির সময় কিছু ভুল থেকে যায়, যেজন্য মূল উদ্দেশ্যে ভাটা পড়ে। এই লেখায় সেসব ভুল নিয়ে আলোচনা করা হয়েছে।

১. লিখে রাখতে হবে

অনেকেই নিজের স্মৃতির উপর পূর্ণ আস্থা রেখে মাথার ভেতর এসব তালিকা করেন। কিন্তু কিছু না কিছু বাদ পড়েই যায়। নিজের কাজের জায়গায় বা বিছানার উপরে দেয়ালে একটি স্টিকি নোটে যদি টু ডু লিস্ট লিখে রাখা হয়, তাহলে তা বারবার চোখে পড়ে এবং বেশি কার্যকর হয়। ভুলে যাবার সুযোগও থাকে না। কিছু বাদ পড়ে থাকলেও সেটা যোগ করে নেওয়া যায়।

আজকাল ফোনেও বিভিন্ন অ্যাপ মেলে, সেগুলোও ব্যবহার করা যায়। আর লিখে রাখার ফলে কাজগুলো আরও বেশি বাস্তব আর কাজের সময়গুলোও অনেক গোছানো মনে হয়। লিখিত টু ডু লিস্ট থেকে পালানোও বেশ কঠিন বটে। তাই সমাজবিজ্ঞানী ও ম্যানেজমেন্ট কোচ জ্যান ইয়াগার বলেন, 'লিখে রাখার মাধ্যমে কাজগুলোর প্রতি দায়বদ্ধতা জন্মায়। অপরিকল্পিত বা বহুমাত্রিক কাজে লেগে পড়ার কোনো সম্ভাবনা থাকে না। কারণ আপনার চোখের সামনেই আছে সারা দিনের একটি পরিকল্পনা।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন