ফুলবাড়ী থেকে রামপাল ‘জনপন্থী’ উন্নয়নের তাগিদ

বণিক বার্তা অধ্যাপক আনু মুহাম্মদ প্রকাশিত: ২৬ আগস্ট ২০২২, ০৮:৩৮

উন্নয়নের নামে প্রাণ-প্রকৃতি-সম্পদ, জনস্বাস্থ্য-জনজীবন ও জীবিকার বিপরীতে মুনাফা-অন্ধ তত্পরতায় বিশ্বের বাস্তুসংস্থান, নদী-সমুদ্র-জলবায়ু সর্বোপরি মানুষ আক্রান্ত। তথাকথিত উন্নয়নের এ প্রাণবিনাশী মুনাফালোভী চরিত্রের কারণে বিশ্ব এখন জলবায়ু পরিবর্তন, অতিমারীসহ নানা বিপর্যয়ের শিকার। এ ধারায় বিশ্ব চলতে থাকলে সামনে আরো ভয়াবহ বিপর্যয় আসবে, বাংলাদেশের জন্য বিপদ হবে আরো বেশি।


তাই যেসব প্রকল্প প্রাণ-প্রকৃতি, জনস্বাস্থ্য, প্রাকৃতিক সম্পদ এবং জননিরাপত্তা বিপন্ন করে সেগুলো প্রত্যাখ্যান করে মুনাফার বদলে মানুষকে গুরুত্ব দেয়ার দাবি এ শতকে বিশ্বজুড়ে জোরদার হচ্ছে। ফুলবাড়ীসহ ছয় থানার মানুষের আন্দোলন এ দাবিতেই ২০০৬ সালে গণঅভ্যুত্থান তৈরি করেছিল, আর বুকের রক্তে, সংগ্রামে ১৬ বছর ধরে প্রতিরোধ জাগ্রত রেখেছে। মাত্র ৬ শতাংশ রয়্যালটি দেয়ার বিনিময়ে এই কয়লা খনির দখল নিতে চেয়েছিল নবগঠিত ভুইফোঁড় বিদেশী কোম্পানি, ধ্বংসযজ্ঞ করে সে কয়লা বিদেশে পাচারের ব্যবস্থা করতে হতো সেই ৬ শতাংশ থেকেই।


এ প্রকল্পের পুরো প্রক্রিয়া আইনগত দিক থেকে ছিল অবৈধ, ছিল পুরোপুরি অস্বচ্ছ। এটি অগ্রসর হতে যাচ্ছিল প্রতারণা ও জোর জবরদস্তির ওপর ভর করে। এ প্রকল্পের পক্ষে আন্তর্জাতিক বিভিন্ন অর্থ সংস্থানকারী প্রতিষ্ঠান, দেশী ব্যবসায়ী, কনসালট্যান্ট সক্রিয় ছিল। আন্দোলনের কর্মসূচি-লক্ষ্য স্পষ্ট ও গতিশীল হওয়ার কারণে এবং আন্দোলনের বিভিন্ন পর্যায়ের নেতৃত্বের প্রতি আস্থা সৃষ্টির কারণে অন্য কোনো বিপরীত ধারা এখানে ভাঙন ধরাতে পারেনি। ‘উন্নয়নের’ মিথ্যাচারে মানুষ কাবু হয়নি। সর্বব্যাপী ঐক্য ক্রমেই সংহত হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us