২০৩০ সালে চাল উৎপাদন কমবে ৩৬ লাখ টন

সমকাল প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২, ১৯:০৯

জলবায়ু পরিবর্তন, লবণাক্ততা বৃদ্ধি, সেচের পানির অভাবসহ বিভিন্ন প্রতিকূলতা বাড়তে থাকলে ২০৩০ সালের মধ্যে চাহিদার তুলনায় ৩৬ লাখ টন চালের উৎপাদন কম হবে। ২০৩০ থেকে ২০৫০ সাল পর্যন্ত ধান-গমসহ ২৮টি ফসলের ভবিষ্যৎ চাহিদা ও জোগান নিরূপণে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) পরিচালিত গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। গতকাল মঙ্গলবার রাজধানীর ফার্মগেটে বিএআরসি মিলনায়তনে এক অনুষ্ঠানে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।


প্রতিবেদনে বলা হয়েছে, ২০৩০ ও ২০৫০ সালে চালের চাহিদা হবে যথাক্রমে ৩.৯১ কোটি ও ৪২.৬ কোটি টন। উৎপাদন দাঁড়াবে ৪.১০ কোটি ও ৫.২১ কোটি টনে। কিন্তু জলবায়ু পরিবর্তনের প্রভাব চলতে থাকলে এ উৎপাদন যথাক্রমে ৩.৫৪ কোটি ও ৪.০৬ কোটি টনে নেমে আসবে। অর্থাৎ ২০৩০ সালে প্রায় ৩৬ লাখ টন ও ২০৫০ সালে ১৯ লাখ টন চালের সরবরাহ ঘাটতি তৈরি হবে। ২০২১ সালে চালের চাহিদা ছিল ৩.৫২ কোটি টন, যার বিপরীতে স্থানীয়ভাবে সরবরাহ পাওয়ার কথা ছিল ৩.৫৬ কোটি টন। কিন্তু সেখানে বন্যাসহ নানা প্রাকৃতিক দুর্যোগের কারণে সরবরাহ ছিল ৩.৪৫ কোটি টন।


খাদ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, চাহিদার তুলনায় উৎপাদন ঘাটতির কারণে ২০২১ সালে সাড়ে ১৩ লাখ টন চাল আমদানি করতে হয়েছে।


গবেষণায় বলা হয়েছে, বাংলাদেশের মানুষের খাদ্য গ্রহণের তালিকা ধীরে ধীরে বৈচিত্র্যময় হচ্ছে। দানাদার খাদ্য থেকে সিংহভাগ ক্যালরি গ্রহণ করলেও মোট ক্যালরি গ্রহণের হার অনেক কমে গেছে। ১৯৯০ সালে দানাদার খাদ্য থেকে মোট ক্যালরি গ্রহণের হার ছিল ৮৯.৬ শতাংশ, যা ২০১০ সালে কমে ৮৩.০ শতাংশ ও ২০২১ সালে ৮০.৫ শতাংশ হয়েছে। ১৯৯০ সালে শুধু চাল থেকে ক্যালরি গ্রহণের হার ছিল ৮০.৪ শতাংশ, যা ২০২১ সালে কমে ৭০.৫ শতাংশ হয়েছে এবং আগামী ২০৩০ ও ২০৫০ সালে হবে যথাক্রমে ৭২.৬ ও ৭০.৪ শতাংশ। গম থেকে ক্যালরি গ্রহণের হার ২০১০ সালে ছিল ৬.৬ শতাংশ; ২০৩০ সালে বৃদ্ধি পেয়ে হবে ৬.৭ শতাংশ, যা অব্যাহত থেকে ২০৫০ সালে ৬.৮ শতাংশে পৌঁছাবে।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, এ ধরনের গবেষণা খুবই প্রয়োজন। সঠিক তথ্যের ভিত্তিতে চাল-গমসহ বিভিন্ন ফসলের চাহিদা ও উৎপাদনের পরিসংখ্যান থাকলে সুষ্ঠু পরিকল্পনা করা সম্ভব হয়। পরিস্থিতি মোকাবিলায় আগাম ব্যবস্থা নেওয়া সম্ভব। তবে গবেষণা আরও সঠিক করার নির্দেশনা দিয়ে মন্ত্রী বলেন, ভুট্টা ও


গমের চাহিদা ঠিক হয়নি। এখনই ভুট্টার চাহিদা ৬৫ লাখ টন, যেখানে ৫৫ লাখ টন উৎপাদন ও ১০ লাখ টন আমদানি হচ্ছে। কিন্তু গবেষণায় যে তথ্য বলা হয়েছে, তার সঙ্গে বাস্তবতার ব্যাপক ফারাক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us