মুঠো মুঠো চুল উঠে মাথা ফাঁকা হয়ে যাচ্ছে? আসলে এই ভিটামিনের ঘাটতি হচ্ছে না তো!

এইসময় (ভারত) প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২, ১৬:০৭

চুল আঁচড়ানোর সময় বা চুলে হাত দিলেই মুঠো মুঠো করে উঠে আসছে! আর আপনি ভয় পাচ্ছেন, এভাবেই বুঝি একদিন আপনার মাথা ফাঁকা হয়ে যাবে! একটু একটু করে চুল পাতলা হয়ে যাচ্ছে আপনার। আপনি নিয়মিত চুলের যত্ন নেওয়ার পরেও সমস্যা মিটছে না। চুলে তেল লাগাচ্ছেন। শ্যাম্পুও করছেন। কন্ডিশনার, সিরাম লাগিয়ে চুলকে প্রোটেক্ট করার চেষ্টাও করছেন। তারপরেও দেখছেন প্রতিদিন মুঠো মুঠো চুল উঠে যাচ্ছে। কিন্তু এমন কেন হয় তা কি জানেন?


আসলে শুধুই চুলের যত্ন নিলে আপনার কাজ শেষ হয়ে যায় না। বরং, আপনার ডায়েটেও নজর দেওয়া উচিত। ডায়েটে যদি আপনি প্রোটিন ও ভিটামিন যোগ করতে পারেন, তাহলে তার প্রভাব আপনার চুলে ও ত্বকেও পড়বে। আর সেটাই স্বাভাবিক। এই কথাই বারবার বলে এসেছেন চিকিৎসক ও বিশেষজ্ঞরা। তাই সেদিকে নজর দিন। জেনে নিন আসলে কোন ভিটামিন ও প্রোটিনের অভাবে চুল পড়ে যায়।
বায়োটিন

বায়োটিন বা ভিটামিন B7-এর অভাবে আমাদের শরীরে নানা সমস্যা হতে পারে। কারণ, এই ভিটামিন আমাদের শরীরের প্রত্যেকটি কোষের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বায়োটিনের অভাবে চুল পড়তে পারে। এছাড়াও ত্বকে অ্যাকনের সমস্যা বাড়তে পারে। নখ সহজেই ভেঙে যেতে পারে। এই উপসর্গ দেখে বুঝতে পারেন যে, আপনার শরীরে বায়োটিনের ঘাটতি হয়েছে।


আসলে বায়োটিনের ঘাটতি মেটাতে পারে আপনার দৈনন্দিন ডায়েটই। তার জন্য় আপনাকে আলাদা করে বায়োটিন গ্রহণ করতে হবে না। কিন্তু একান্ত প্রয়োজন হলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। পালং শাক, মাশরুমের মতো খাবারে আপনি বায়োটিন পাবেন। তাই এই জাতীয় খাবার আপনার ডায়েটে রাখার চেষ্টা করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us