প্রথম প্রেমের স্মৃতি কেন মানুষ ভুলতে পারে না

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২, ১৫:৪১

কথায় আছে জীবনে প্রথম কোনো কিছুই মানুষ ভুলতে পারে না। তেমনি জীবনে প্রথমবার যার প্রেমে পড়ে, তাকে সহজে ভুলতে পারে না কেউ। সারা জীবনই ওই প্রিয় মানুষটি রয়ে যায় মনের মণিকোঠায়, কোনো এক অজ্ঞাত কুঠুরিতে। শত চেষ্টা করেও কেন প্রথম প্রেমের স্মৃতি মানুষ ভুলতে পারে না?


প্রেম কোনো নিয়ম-বাধা মানে না। প্রকৃতির নিয়মেই সবার জীবনেই কোনো না কোনো সময় নেমে আসে সেই অমোঘ মুহূর্ত। কেউ কেউ আবার বারে বারে প্রেমে পড়ে। আসলে জীবনে যে প্রেম শুধু একবারই আসে তা কিন্তু নয়। মানুষ অনেকবার প্রেমে পড়ে।


তবে জীবনে প্রথমবার যার প্রেমে পড়েছেন তার মনে গেঁথে সেই স্মৃতিগুলো, যা ভোলা সম্ভব হয় না। তবে কেন মানুষ প্রথম প্রেমের স্মৃতি ভুলতে পারে না? এমন প্রশ্ন কমবেশি সবার মনেই উঁকি দেয়।


মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম প্রেম অনেকটাই স্কাইড্রাইভ বা প্রথমবার আকাশ থেকে শূন্যে লাফ দেওয়ার মতো ঘটনা। প্রথমবারের ঘটনাটি যেভাবে মনে গেঁথে যায়, পরে ১০ বার লাফ দিলেও আগের স্মৃতিটাই মনে রয়ে যায়।


অনেকটা তেমনই প্রেমের ক্ষেত্রেও প্রথম অভিজ্ঞতা অনেক বেশিই মনে থাকে। বিশেষজ্ঞদের মতে, অধিকাংশ মানুষের ১৫ থেকে ২৬ বছর বয়সের মধ্যে মস্তিষ্কে আকস্মিক স্মৃতির একটি বিষয় থাকে। আকস্মিক স্মৃতির বিষয়টি যাদের থাকে; তারা অধিক স্মৃতিকাতর বা স্মৃতি রোমন্থন করেন। এই স্মৃতি বেশির ভাগ ক্ষেত্রে ইতিবাচক স্মৃতি হয়। এ কারণেই ১৫ থেকে ২৬ বছর বয়সের সময় প্রথমবারের মতো অভিজ্ঞতা করা জিনিস স্মৃতিতে ফিরে আসে বার বার। চলুন, জেনে নেওয়া যাক আর যে যে কারণে প্রথম প্রেম ভোলা যায় না সহজে।


বিশেষজ্ঞদের মতে, প্রথম প্রেমের স্মৃতি রোমন্থনে প্রতিবারই এক ভালোলাগার অভিজ্ঞতা জাগে মনে। এ কারণেই কেউ ভুলতে পারেন না প্রথম প্রেম।


প্রথম প্রেম হয় তরতাজা, সদ্যফোটা কদম ফুলের মতো প্রাণপ্রাচুর্যে ভরপুর। আর প্রথম প্রেমে কোনরকম অপরাধ বোধও থাকে না। ফলে ভালোবাসা, রোমান্স যেটুকু থাকে তা মনের মধ্যে থেকেই থাকে বহুদিন ধরে। প্রেমের প্রথম স্পর্শ, প্রথম পাশাপাশি হাঁটা, সঙ্গীর সঙ্গে প্রথম দৃষ্টিবিনিময় একে অপরের সঙ্গে নিজের ভালো লাগা বা মন্দ লাগা শেয়ার করার মজাই আলাদা।


আরও অনেক কিছুই হয় প্রথম প্রেমে। প্রেমিক বা প্রেমিকার সঙ্গে একসঙ্গে খেতে যাওয়া, একে অন্যের সঙ্গে সময় কাটানো, গোপন কথার বিনিময় ইত্যাদি মনে দাগ কেটে যায় গভীরভাবে। আর সেখান থেকেই সম্পর্ক আরও মজবুত হয় আগামী দিনে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us