সাইবার হামলার ঝুঁকিতে মোবাইল অপারেটররা

সমকাল প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২, ১৪:৪৯

গোপনেই দেশের মোবাইল অপারেটরগুলো সাইবার হামলার শিকার হয়েছে। আইসিটি বিভাগের ডিজিটাল সিকিউরিটি এজেন্সির বিজিডি ই-গভ সার্টের নিবিড় পর্যবেক্ষণে এ তথ্য উঠে এসেছে। গতকাল রাজধানীর আইসিটি টাওয়ারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে তিনি বলেন, অপারেটরগুলোর ডাটাবেজ, সার্ভার ও পরিকাঠামো এরই মধ্যে আক্রান্ত হয়েছে। এ জন্য দ্রুত আইটি অডিট করার আহ্বান জানিয়ে অপারেটরগুলোকে সফটওয়্যার টেস্টিং ল্যাব থেকে নিরীক্ষা করিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।


এ সময় প্রতিমন্ত্রী বলেন, একা কোনো দেশের পক্ষ থেকে সাইবার সুরক্ষা সম্ভব নয়। আন্তঃদেশীয় যোগাযোগের মাধ্যমে সম্মিলিতভাবে এই সুরক্ষা নিশ্চিত করতে বিজিডি ই-গভ সার্ট কাজ করছে। আন্তর্জাতিক সাইবার হামলার সম্ভাব্য ঝুঁকি ও রক্ষার বিষয়ে অবহিত করছে সংস্থাটি। আন্তর্জাতিক সূচকে এগিয়ে গেলেও হ্যাকারদের সাম্প্রতিক কর্মকাণ্ডে দেখা যাচ্ছে, ব্যাংকিং ও সরকারি-বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানসহ বিদ্যুৎ সরবরাহ ও সঞ্চালন লাইনগুলো ঝুঁকির মুখে পড়তে পারে।


প্রতিমন্ত্রী বলেন, সাইবার স্পেসকে নিরাপদ রাখতে মূলত চারটি পূর্বশর্ত নিশ্চিত করতে হবে। ব্যক্তিগত পর্যায়ে সচেতনতা তৈরি, পারিবারিক ও প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রদান, প্রযুক্তিগত সক্ষমতা এবং আইনের কঠোর প্রয়োগ। তিনি আরও বলেন, ওপেনসোর্স ইন্টেলিজেন্স বা ওএসআইএনটির পর্যবেক্ষণে দেখা গেছে, সাম্প্রতিক সময়ে স্টেট স্পন্সর হ্যাকারদের তৎপরতা বেড়েছে। সে জন্য তিনি সবাইকে সতর্ক ও প্রযুক্তি দক্ষতা অর্জনের ওপর গুরুত্ব আরোপ করেন। অনুষ্ঠানে আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব জিয়াউল আলম, বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, ডিজিটাল সিকিউরিটি এজেন্সির পরিচালক মো. খায়রুল আমিন, বিজিডি ই-গভ সার্ট পরিচালক তারেক এম বরকতউল্লাহ প্রমুখ বক্তব্য দেন।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us