রাশিয়া থেকে ইইউর প্রাকৃতিক গ্যাস আমদানি ৭০% কমেছে

বণিক বার্তা প্রকাশিত: ২২ আগস্ট ২০২২, ০২:৩২

এক বছরের ব্যবধানে রাশিয়া থেকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাকৃতিক গ্যাস আমদানি ৭০ শতাংশ কমেছে। আন্তর্জাতিক জ্বালানি সংস্থার (আইইএ) উপাত্তের ভিত্তিতে এ তথ্য প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি।


আইইএর উপাত্তে দেখা গিয়েছে, গত জুলাইয়ে রাশিয়া থেকে ইইউর দৈনিক প্রাকৃতিক গ্যাস আমদানি হয়েছে ১০ কোটি ঘনমিটার। গত বছরের একই মাসে যেখানে দৈনিক আমদানি হয়েছে ৩০ কোটি ঘনমিটার। আইইএর পূর্বাভাস, সামনের মাসগুলোয় রাশিয়া থেকে দৈনিক গ্যাস আমদানি আট কোটি ঘনমিটারের নিচে নেমে আসবে।


গত বছরের জানুয়ারি-জুলাইয়ে রাশিয়া থেকে গড়ে দৈনিক ৪০ কোটি ঘনমিটার গ্যাস আমদানি করা হতো। কিন্তু চলতি বছরের জানুয়ারি-জুলাইয়ে এ আমদানির দৈনিক গড় নেমে এসেছে ২৪ ঘনমিটার।


ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর দেশটির জীবাশ্ম জ্বালানি আমদানিতে নিষেধাজ্ঞা দেয় ইইউ কর্তৃপক্ষ। চলতি বছরের শেষ দিকে রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানি একেবারে বন্ধ করে দিতে চায় তারা। এছাড়া প্রাকৃতিক গ্যাস আমদানি দুই-তৃতীয়াংশ কমিয়ে আনার লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে তারা।


যুদ্ধের আগে ইইউর কয়লা আমদানির ৪৫ শতাংশ আসত রাশিয়া থেকে। কিন্তু ১০ আগস্ট থেকে কার্যকর নিষেধাজ্ঞায় কয়লা ও জীবাশ্ম জ্বালানি আমদানি থমকে দাঁড়িয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us