আইইএলটিএস নিয়ে ৫ ভুল ধারণা

প্রথম আলো প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২, ১৩:০৫

ইংরেজি ভাষায় দক্ষতা মাপার একটি আন্তর্জাতিক পরীক্ষা হলো আইইএলটিএস (ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম)। বিশ্বের ১৪০টি দেশের ১০ হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠান এই পরীক্ষার স্কোরকে ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ের মানদণ্ড হিসেবে বিবেচনা করে। স্পিকিং, লিসিনিং, রাইটিং ও রিডিং—এই চার অংশ মিলিয়ে নেওয়া হয় আইইএলটিএস পরীক্ষা। এ পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে নানা ভুল ধারণা চালু আছে। সেসব নিয়েই লিখেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে অ্যাপ্লায়েড লিঙ্গুয়েস্টিক অ্যান্ড সেকেন্ড ল্যাঙ্গুয়েজ একুইজিশনে মাস্টার্স ডিগ্রিধারী মুনজেরিন শহীদ। আইইএলটিএসে তাঁর স্কোর ছিল ৮ দশমিক ৫।


১. ইংরেজি ভালো শিখলে বা জানলেই আইইএলটিএসে ভালো স্কোর করা যায়?


একেক শিক্ষার্থীর ইংরেজি ভাষার একেকটি ক্ষেত্রে দক্ষতা থাকতে পারে। কেউ ভালো ইংরেজি বলেন, কেউ ইংরেজি ভালো লেখেন। আবার কেউ ভালো ইংরেজিতে কথা বললেও একাডেমিক ইংরেজিতে দুর্বল। আইইএলটিএস পরীক্ষায় ভালো ৮ স্কোর করতে অনেক দিন ধরে ইংরেজি জানাটাই যথেষ্ট নয়। আইইএলটিএস পরীক্ষায় অন্য সব পরীক্ষার মতোই চর্চার মাধ্যমে স্পিকিং, লিসিনিং, রাইটিং ও রিডিং বিভাগে দক্ষতা আসে। কেউ ইংরেজি ভালো জানেন না, এটার অর্থ এই নয় যে কোনো দিনই তিনি ইংরেজি শিখতে পারবেন না। ইংরেজি শেখার অনেক সুযোগ আছে। ইংরেজিতে কথা বলার চর্চা করা। আইইএলটিএস পরীক্ষার উপযোগী রাইটিং ও রিডিং বিভাগের অনেক বই আছে, সেগুলো পড়া। সিনেমা দেখা, বিবিসি শোনা, টেলিগ্রাফের মতো সংবাদমাধ্যম নিয়মিত পড়ার মাধ্যমে ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করা যায়।


২. শুধু যুক্তরাজ্য বা কানাডায় পড়তে যাওয়ার জন্য আইইএলটিএস দরকার?


একটা সাধারণ কথা চালু আছে যে যুক্তরাজ্য, কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ায় পড়তে যাওয়ার জন্যই শুধু আইইএলটিএস লাগে। সত্য হচ্ছে, ১৪০টি দেশের বিভিন্ন সংস্থায় ভাষা দক্ষতার প্রধান মানদণ্ড আইইএলটিএস স্কোর। আইইএলটিএস স্কোর বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষার আবেদনের একটি গুরুত্বপূর্ণ অংশ। আইইএলটিএস স্কোর আবার অনেক দেশে অভিবাসী হিসেবে গমনের যোগ্যতা হিসেবে গ্রহণ করা হয়। ইংরেজি ভাষায় দক্ষতার সনদ হিসেবে আইইএলটিএস স্কোর নানান ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে। যুক্তরাষ্ট্র, ইউরোপের অনেক দেশের বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানে আইইএলটিএস স্কোর গ্রহণ করা হচ্ছে নিয়মিত। কোন দেশের কোন কোন প্রতিষ্ঠানে আইইএলটিএস স্কোর গ্রহণ করা হয়, কোন কোন বিষয়কে গুরুত্ব দেওয়া হয়, এই ওয়েবসাইট থেকে জানা যাবে।


৩. ব্রিটিশ উচ্চারণ বা আমেরিকান উচ্চারণ না জানলে আইইএলটিএসে ভালো করা যায় না?


নিজের মতো করে স্বতঃস্ফূর্তভাবে ইংরেজিতে কথা বলার সাধারণ মানকে আইইএলটিএস পরীক্ষায় গুরুত্ব দেওয়া হয়। একেক দেশের মানুষের ইংরেজি উচ্চারণ একেক রকম। এককভাবে কোনো নির্দিষ্ট মানদণ্ডের ইংরেজি ভাষা পরিমাপের কোনো স্কেল নেই। শব্দ ও বাক্যের শুদ্ধ উচ্চারণ, সঠিক ও স্পষ্ট ইংরেজি ভাষায় কথা বলা ও জানার বিষয়টি আইইএলটিএস পরীক্ষায় গুরুত্ব পায়। যেমন Basically শব্দের উচ্চারণ আমরা করি ‘বেসিক্যালি’, যা অশুদ্ধ। শুদ্ধ উচ্চারণ হলো ‘বেইসিকলি’। হুবহু আমেরিকান বা ব্রিটিশ উচ্চারণ অনুকরণ করার প্রয়োজন নেই। স্বাচ্ছন্দ্যে সঠিক উচ্চারণ শেখা ও চর্চা গুরুত্বপূর্ণ।


৪. কোনো নির্দিষ্ট আইইএলটিএসে স্কোর করলে বিদেশি বিশ্ববিদ্যালয়ে ভর্তি সহজ হয় বা বৃত্তি পাওয়া যায়?


না। প্রথমেই মাথায় রাখতে হবে, আইইএলটিএস ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ের আন্তর্জাতিক স্বীকৃত একটি পরীক্ষা। ইউরোপ বা আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য অনেকগুলো ধাপ ও প্রক্রিয়ার মধ্য দিয়ে শিক্ষার্থীদের প্রতিযোগিতায় অবতীর্ণ হতে হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির ন্যূনতম যোগ্যতা একেক রকম। বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি ও বৃত্তি-ফেলোশিপের ক্ষেত্রে রিকমেন্ডেশন লেটার, স্টেটমেন্ট অব পারপাস, জীবনবৃত্তান্ত, বিভিন্ন সামাজিক কাজে সম্পৃক্ততা, আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের মতো বিষয়গুলো গুরুত্ব পায়। শুধু ভালো আইইএলটিএস স্কোর দিয়ে বৃত্তি বা ফেলোশিপ অর্জন করা যায় না। আইইএলটিএস স্কোর শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদনের একটি যোগ্যতা হিসেবে বিবেচিত হয়। আমাদের মাতৃভাষা যেহেতু বাংলা, তাই ইংরেজি ভাষায় আমাদের দক্ষতা কতটুকু, আইইএলটিএস স্কোরের মাধ্যমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা জানতে চেষ্টা করে।


৫. কোচিং না করলে আইইএলটিএসে ভালো করা যায় না?


আইইএলটিএস পরীক্ষার জন্য চর্চা খুবই গুরুত্বপূর্ণ। প্রতিদিন ইংরেজিতে কথা বলা, ইংরেজি বই পড়া, ইংরেজি লেখার মাধ্যমে নিজের ইংরেজি–জড়তা দূর করা যায়। আইইএলটিএস পরীক্ষার জন্য কোচিং বা কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের গাইড কখনোই বাধ্যতামূলক নয়। অফলাইন ও অনলাইনে এখন অনেক ওয়েবসাইট ও বই পাওয়া যায়। যেমন টেন মিনিট স্কুলের আইইএলটিএস কোর্সের মাধ্যমে ঘরে বসেই আইইএলটিএস প্রস্তুতি নেওয়া শুরু করা যায় (https://10minuteschool.com/skills/courses/50/ielts-course)। কার্যকর প্রস্তুতি ও কয়েক মাসের পরিকল্পনা করে আইইএলটিএস পরীক্ষায় কাঙ্ক্ষিত স্কোর অর্জন করা সম্ভব। যাঁরা আগে পরীক্ষা দিয়েছেন, ইংরেজি ভাষায় দক্ষ, তাঁদের কাছ থেকে পরামর্শ নিয়েও পরীক্ষাভীতি কাটিয়ে ওঠা সম্ভব। বন্ধুদের সঙ্গে গ্রুপ করে ইংরেজিতে কথা বলার চর্চাও বেশ উপকারী। ক্লাস প্রেজেন্টেশন বা মক টেস্ট দেওয়ার মাধ্যমে ইংরেজির জড়তা কাটানো যেতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us