ব্রাহ্মণবাড়িয়া-নরসিংদীর ১১৯ লেভেলক্রসিং যেন ‘মরণফাঁদ’

ডেইলি স্টার প্রকাশিত: ১৩ আগস্ট ২০২২, ০৯:২২

ব্রাহ্মণবাড়িয়ায় ৭৩ কিলোমিটার রেলপথে ক্রসিং আছে ৭৯টি। এর মধ্যে ৫৭টি লেভেলক্রসিংয়ে নেই কোনো গেটম্যান। অপরদিকে, নরসিংদীতে ৪১ কিলোমিটার রেলপথে ক্রসিং আছে ৪৬টি। এর মধ্যে ৩৮টিতেই গেটম্যান নেই।


দ্য ডেইলি স্টারের প্রতিবেদক সরেজমিনে দেখেন, রেলওয়ে কর্তৃপক্ষের তালিকার বাইরেও ব্রাহ্মণবাড়িয়ায় আরও অন্তত ১৮টি ও নরসিংদীতে ৬টি লেভেলক্রসিং আছে। সেই হিসাবে এই ২ জেলায় অন্তত ১১৯টি লেভেলক্রসিং অরক্ষিত।


রেলওয়ে কর্তৃপক্ষের কাছে ২০১৯ সালের পর নির্মিত নতুন ক্রসিংয়ের কোনো সঠিক তথ্য নেই।


অরক্ষিত এসব রেলক্রসিংয়ের উভয় দিকে সতর্কতামূলক নোটিশ টানিয়েই যেন দায় সেরেছে বাংলাদেশ রেলওয়ে। নোটিশ বোর্ডে লেখা হয়েছে, যে কোনো দুর্ঘটনার দায় শুধু পথচারী ও যানবাহন চালকদের।


বিপজ্জনক এসব লেভেলক্রসিংকে 'মরণফাঁদ' মনে করছেন স্থানীয়রা। তাদের মতে, এসব রেল ক্রসিংগুলোয় ট্রেন ও যানবাহন নিয়ন্ত্রণে কর্মী না থাকায় প্রায়ই দুর্ঘটনা ঘটছে।


রেলওয়ে পুলিশের হিসাব অনুসারে, সাম্প্রতিক কয়েক বছরে ব্রাহ্মণবাড়িয়া ও নরসিংদী জেলার অরক্ষিত লেভেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশাসহ বিভিন্ন যানবাহনের চালক ও যাত্রীসহ ১১ জন প্রাণ হারিয়েছেন।


গত ৪ জুন নরসিংদীর রায়পুরা উপজেলার আমীরগঞ্জ রেলস্টেশনের কাছে হাসনাবাদ বাজার লেভেলক্রসিংয়ে ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী আন্তঃনগর জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় পিকআপ ভ্যানের ৪ যাত্রী নিহত হন।


ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার কাছাইট, ভাদেশ্বরা, মাছিহাতা, পাঘাচং, চিনাইরসহ কয়েকটি এলাকার লেভেলেক্রসিংয়ে গিয়ে দেখা গেছে, কোনো গেটেই গেটকিপার নেই। অরক্ষিত ক্রসিং দিয়ে ঝুঁকি নিয়ে মানুষ ও যানবাহন চলাচল করছে।


সংশ্লিষ্ট সূত্র দ্য ডেইলি স্টারকে জানিয়েছে, অরক্ষিত লেভেলক্রসিংয়ের বেশিরভাগ সড়ক স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) অধীনে। লেভেলক্রসিংয়ের নিরাপত্তায় কোনো উদ্যোগ নেয় না এই অধিদপ্তর।


রেল কর্তৃপক্ষের উদাসীনতার কারণে রেল ক্রসিংগুলোর একটা বড় অংশই অরক্ষিত।


ব্রাহ্মণবাড়িয়া এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শিরাজুল ইসলাম ডেইলি স্টারকে বলেন, 'মূলত জনবল সংকটের কারণে এলজিইডির সড়কে লেভেলক্রসিংগুলোর রক্ষণাবেক্ষণ করা যাচ্ছে না। এলজিইডি ও রেলওয়ের যৌথ প্রতিনিধিদল ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন অরক্ষিত লেভেলক্রসিংয়ে গেটম্যান নিয়োগের ব্যাপারে কয়েকদিন আগে সমীক্ষা চালিয়েছে। কয়েকটি লেভেলক্রসিংয়ে গেটকিপার নিয়োগ করা হবে।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us