১০০-এর বেশি দেশে ইন্সটাগ্রামে চালু হয়েছে

দেশ রূপান্তর প্রকাশিত: ১১ আগস্ট ২০২২, ০৯:৪৬

১০০-এর বেশি দেশে ইন্সটাগ্রামে ‘নন-ফাঞ্জিবল টোকেন’ বা এনএফটি আপলোড ও শেয়ার করার ফিচার চালুর ঘোষণা দিয়েছেন মেটাপ্রধান মার্ক জাকারবার্গ। ৪ আগস্ট থেকে আফ্রিকা, এশিয়া-প্যাসিফিক এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোতে চালু হয়েছে ফিচারটি। নতুন ফিচারে নিজের তৈরি অথবা নিজের মালিকানায় থাকা এনএফটি ‘ডিজিটাল কালেক্টেবল’ হিসেবে ইন্সটাগ্রাম প্রোফাইলে দেখানোর সুযোগ পাবেন ব্যবহারকারীরা।


ইন্সটাগ্রাম এনএফটি আপলোড ও শেয়ার করার ফিচার সীমিত পরিসরে চালু করেছিল গত মে মাসে। প্রাথমিক পর্যায়ে ফিচারটির কার্যক্ষমতা যাচাইয়ের সুযোগ ছিল শুধু হাতে গোনা কয়েকজন মার্কিন শিল্পীর হাতে। ব্লক চেইননির্ভর এনএফটি প্রযুক্তি মূলত ডিজিটাল ফাইলের মালিকানা নির্ধারণে ব্যবহৃত হয়। যেকোনো শিল্পকর্ম, গান, ছবি এমনকি টুইটও এনএফটি হিসেবে বিবেচিত হতে পারে।


এনএফটি ধারণা প্রযুক্তি হিসেবে পুরোনো হলেও, আকাশচুম্বী দামের কারণে ২০২১ সালে অনেকটা আকস্মিকভাবেই আলোচনায় চলে আসে একাধিক এনএফটি ফাইল। গত বছরের ডিসেম্বরে ‘দ্য মার্জ’ নামের একটি ডিজিটাল শিল্পকর্ম অনলাইনে বিক্রি হয়েছে ৯ কোটি ডলারের বেশি দামে। ইন্সটাগ্রামে এনএফটি ফাইল শেয়ার করার জন্য ব্যবহারকারীকে অ্যাপের সঙ্গে নিজের ডিজিটাল ওয়ালেটটি যুক্ত করে নিতে হবে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us