You have reached your daily news limit

Please log in to continue


পাঁচ বছরে ১৯ নেতা-মন্ত্রীর এত সম্পত্তি কীভাবে?

নেতা-মন্ত্রীদের সম্পত্তি কীভাবে বাড়ছে, তা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি) খতিয়ে দেখুক, সোমবার এমনই আবেদন জানানো হয়েছিল কলকাতা হাইকোর্টে। সেই মামলায় সোমবার ইডিকেও যুক্ত করার নির্দেশ দিলেন আদালত।

হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এ আবেদন জানান আইনজীবী শামিম আহমেদ। হাইকোর্টে তিনি ১৯ জন নেতা-মন্ত্রীর একটি তালিকাসহ তাদের স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব দিয়ে বলেন, ২০১১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত এ নেতা-মন্ত্রীদের সম্পত্তি বিপুল পরিমাণে বেড়েছে। 


তিনি আবেদন জানান, পাঁচ বছরে এদের সম্পত্তি কীভাবে এত বাড়ল, তা খতিয়ে দেখুক ইডি। এর পরিপ্রেক্ষিতে ওই মামলায় একটি পক্ষ করার নির্দেশ দেন হাইকোর্ট বেঞ্চ।
 
আদালতে যে ১৯ জন নেতা-মন্ত্রীর সম্পত্তি খতিয়ে দেখার আবেদন জানিয়েছিলেন শামিম, তাদের অধিকাংশই ক্ষমতাসীন দল তৃণমূলের মন্ত্রী, বিধায়ক ও নেতা। রয়েছেন, প্রাক্তন মন্ত্রী, বিধায়ক, নেতারাও। ফিরহাদ হাকিম, ব্রাত্য বসু, মলয় ঘটক, মদন মিত্র, শিউলি সাহার পাশাপাশি, অমিত মিত্র, জ্যোতিপ্রিয় মল্লিক এমনকি, প্রয়াত মন্ত্রী সাধন পাণ্ডে, সুব্রত মুখোপাধ্যায়, প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায় এবং ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিংহের নামও রয়েছে। রয়েছে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের নামও। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন