চল্লিশ পেরিয়ে নারীর স্বাস্থ্য

আজকের পত্রিকা প্রকাশিত: ০৭ আগস্ট ২০২২, ১৫:৫১

চল্লিশ পেরোলে শুরু হয় জীবনের আর একটি অধ্যায়। বোধবুদ্ধির স্তর বদলে যায়, বয়স বাড়ে। তবে বয়সের পরিবর্তন সবাই মানিয়ে নেন। নিতে হয়। ত্বকে কুঞ্চন, ভুলো মন, দেহের ব্যথা-বেদনা, নারী-পুরুষনির্বিশেষে এগুলো সাধারণ বিষয়। তবে চল্লিশোর্ধ্ব নারীর স্বাস্থ্যগত চ্যালেঞ্জ একটু অনন্য, বড় নিজস্ব। চল্লিশের পর কেমন হতে পারে পরিবর্তন, তা জেনে নিলে ভালো। তাতে সমস্যা মোকাবিলায় সুবিধা হয়। 


গর্ভ সঞ্চার পড়তিতে


সিডিসি বলে, ৪০ থেকে ৪৪ বছর বয়সী নারীদের ৩০ শতাংশের এ বয়সে সন্তান না হওয়ার আশঙ্কা থাকে। বয়স হলে নারীদের ডিম্বাশয়ে ডিম্বাণুর পরিমাণ কমে যায়। ৩০ বছর বয়সে উসাইট বা ডিম্বাণুর সংখ্যা থাকে প্রায় ৭২ হাজার, চল্লিশে সেটা কমে হয় ১৮ হাজার।
জীবনযাপনে পরিবর্তন, স্বাস্থ্যকর খাবার, স্বাভাবিক ওজন, মদ্যপান ও ধূমপান ত্যাগ, মানসিক চাপ সামাল দেওয়ার চেষ্টা করার পরামর্শ দেওয়া হয় এ সময়। এতে উন্নতি হতে পারে ফারটিলিটির।


বিপাক হয়ে আসে ধীর


ইস্ট্রোজেন আর ইনসুলিন উঠতি পড়তি এবং থাইরয়েড হরমোন নেমে আসা ক্ষুধা বাড়িয়ে দিতে পারে, পেশির কর্মক্ষমতা ও শক্তি কমে, ক্যালরি দহন কমে যায়। তবে সুসংবাদ হলো, স্বাস্থ্যকর খাবার, নিয়মিত ঘুম ও নিয়মিত ব্যায়াম করলে এই সব পরিবর্তন মোকাবিলা করা সম্ভব।


ঋতুস্রাবে পরিবর্তন


চল্লিশ-উত্তরকালে বেশির ভাগ নারীর রজঃস্রাব বন্ধের প্রাক-অবস্থা চলে আসে। একে বলে বিজ্ঞানের ভাষায় পেরি মেনোপজ। এ সময় শুরু হয় হরমোনের ওঠানামা, ঋতু বন্ধ হওয়ার জন্য তৈরি হতে থাকে শরীর।


হরমোন ইস্ট্রোজেন আর প্রজেস্টেরনে আসে পরিবর্তন। তাই হয় ঘুমের সমস্যা, ব্রণ, মাথা ধারা, ওজন বৃদ্ধি, লোম উদ্গম, শুষ্ক ত্বক, উষ্ণ ঝিলিক বা হট ফ্ল্যাশ, হয় ইমোশনাল উপসর্গ, দুশ্চিন্তা, ক্ষণস্থায়ী স্মৃতি লোপ, মেজাজের চড়াই-উতরাই। এ সময় নিয়মিত এরোবিক শরীরচর্চা, বিষণ্নতা, ক্লান্তি, ব্যায়াম করলে লাভ হয়। স্বাস্থ্যকর খাবার আর ভালো ঘুম দরকার এ সময়।


গর্ভ জটিলতা


মাতৃত্বের বয়স বেশি হলে এর আছে জটিলতা। চল্লিশ বছরের ওপরে নারী গর্ভবতী হলে গর্ভ-সম্পর্কিত ডায়াবেটিস হওয়ার আশঙ্কা থাকে বেশি। গর্ভজনিত উচ্চ রক্তচাপ, প্রি-এক্লাম্পসিয়া কিংবা গর্ভ নষ্ট হওয়ার আশঙ্কা এ সময় বেশি থাকে। তাই এর আগে সন্তান নেওয়া ভালো। চল্লিশ বছরের ওপর বয়সী নারীর সিজারিয়ান সেকশনের আশঙ্কা আর প্রসবের পর দীর্ঘ সময় অসুস্থ থাকার আশঙ্কা বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us