এই ১০ কঠিন সত্য মেনে নিন

প্রথম আলো প্রকাশিত: ০৭ আগস্ট ২০২২, ১১:৫৮

জীবনে এমন কিছু সত্যি থাকে যেগুলো মেনে নেওয়া কঠিন। কিন্তু একবার যদি আপনি সেই সত্যিগুলো মন থেকে মেনে নেন, জীবনের পথচলা অনেকটাই সহজ হয়ে যায়। সেই সত্যিগুলোই জানিয়েছে ‘কি ফর সাকসেস’। চলুন সেগুলো জেনে নিই।


১. জীবন কখনো ‘পারফেক্ট’ হয় না। এই যেমন ধরুন, টেসলা মোটরসের সিইও, ২৮০ বিলিয়ন ডলারের মালিক ইলন মাস্ক। তাঁর বাবা এরল মাস্ক সম্প্রতি রেডিওতে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, তাঁর বড় সন্তান ইলন নাকি মানুষ হয়নি। ইলন নিজেও তাঁর ক্যারিয়ার নিয়ে সন্তুষ্ট নন। কোনো জীবন কষ্টমুক্ত নয়। প্রতিটি মানুষের জীবনে কষ্ট থাকে। আপনি যতই চেষ্টা করুন না কেন, কষ্ট থেকে পালিয়ে বাঁচতে পারবেন না। এ জন্য একটা বিখ্যাত উক্তি আছে। যেটা প্রেমের ক্ষেত্রে প্রযোজ্য। বলা হয়, আপনি যাঁকেই ভালোবাসবেন, প্রতিটা মানুষই আপনাকে কষ্ট দেবে। আপনাকে খুঁজে বের করে নিতে হবে, কার কষ্ট আপনি সহ্য করতে পারবেন।


২. অতীত নিয়ে প্রতিটি মানুষের কম–বেশি ‘ট্রমা’ আছে। এমন স্মৃতি আছে, যেগুলো তাড়া করে বেড়ায়। মানুষের জীবনে সব সময় সবকিছু ভালো ঘটে না। আপনার অতীত আপনি চাইলেও কোনোভাবে মুছে ফেলতে পারবেন না। তাই সেটা নিয়ে বেশি ঘাঁটাঘাঁটি না করে সেটাকে সে রকমই রেখে দিন। বরং ফোকাস করুন বর্তমানে। অতীতকে ডেকে এনে বর্তমান আর ভবিষ্যৎ নষ্ট করার কোনো মানে নেই।


৩. আপনার চিন্তা থেকে আপনার অনুভূতি বেশি গুরুত্বপূর্ণ। তাই অনুভবকে গুরুত্ব দিন। অনুভবের স্বীকৃতি প্রয়োজন।


৪. ‘মেধা’ অনেকের কম–বেশি থাকতেই পারে। তবে নিয়মিত মন দিয়ে চর্চার ওপর কিছু নেই।    


৫. কেউ বুঝবে না আপনার জীবন কতটা কঠিন। এমনকি আপনার সবচেয়ে কাছের বন্ধুও না।

৬. বড় ঘটনা হঠাৎ করে ঘটে না। অনেকগুলো ছোট ছোট ঘটনার সমন্বয়ে ঘটে। জীবনটাকে সিনেমা ভাববেন না। হুট করে কেউ এসে আপনার জীবন রাতারাতি বদলে দেবে না। তাই ছোট ছোট পরিকল্পনা করে বড় পরিকল্পনার দিকে এগিয়ে যান।


৭. মানুষ বদলায়। প্রতিনিয়ত বদলায়। তাই এটা নিয়ে কোনো অভিযোগ করবেন না। সহজে মেনে নিন। মানিয়ে নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us