ভাড়া বাড়াতে পরিবহন নেতাদের সঙ্গে বৈঠকে বিআরটিএ

যুগান্তর প্রকাশিত: ০৬ আগস্ট ২০২২, ১৮:৫৬

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে ভাড়া সমন্বয় করে বাস চলাচলের বিষয়টি নিশ্চিত করতে বৈঠকে বসেছেন পরিবহন নেতৃবৃন্দ ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।


শনিবার বিকাল ৫টা ২০ মিনিটে রাজধানীর বনানীর বিআরটিএর চেয়ারম্যান কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। 


বৈঠকে বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, পরিচালক (প্রশাসন) মো. আজিজুল ইসলাম, পরিচালক (অপারেশন) মো. লোকমান হোসেন মোল্লা, সচিব এ টি এম কামরুল ইসলাম, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহসহ বিভিন্ন পরিবহনের মালিক, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিনিধি ও শ্রমিক নেতারা উপস্থিত আছেন।


জ্বালানি তেলের দাম বাড়ানোর পরদিনই পরিবহন মালিকদের তাগিদে এই বৈঠক হচ্ছে। বৈঠকে পুলিশের ট্রাফিক বিভাগের কর্মকর্তারাও রয়েছেন।  


এদিকে জ্বালানি তেলের রেকর্ড মূল্যবৃদ্ধির পর বাস ও লঞ্চে ভাড়া প্রতি কিলোমিটারে কত বাড়তে পারে তার একটি ধারণা দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।


শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে ধারণা দেয় মন্ত্রণালয়। এতে বলা হয়, প্রতি কিলোমিটারে বাসভাড়া সর্বোচ্চ ২৯ পয়সা আর লঞ্চে ৪২ পয়সা বাড়তে পারে।


বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, বর্তমানে ৫২ আসনের দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারে একজন যাত্রীর ভাড়া ১ টাকা ৮০ পয়সা। ডিজেলে দাম প্রতি লিটারে ৩৪ টাকা বাড়ানোর পর প্রতি কিলোমিটারে ২৯ পয়সা বেড়ে এই ভাড়া হবে ২ টাকার একটু বেশি। অর্থাৎ প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ১৬ দশমিক ২২ শতাংশ।


অন্যদিকে বর্তমানে সিটি এলাকায় ৫২ আসনের বাসে প্রতি কিলোমিটারে একজন যাত্রীর ভাড়া ২ টাকা ১৫ পয়সা। এখন প্রতি কিলোমিটারে ২৮ পয়সা ভাড়া বাড়লে নতুন ভাড়া হবে ২ টাকা ৪৩ পয়সা। অর্থাৎ প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ১৩ দশমিক ১৬ শতাংশ।


এদিকে লঞ্চ ভাড়ার বর্তমান হিসাব অনুযায়ী, প্রতি কিলোমিটারে একজন যাত্রীর বর্তমান ভাড়া ২ টাকা ১৯ পয়সা। প্রতি কিলোমিটারে ৪২ পয়সা বাড়ানো হলে নতুন ভাড়া হবে ২ টাকা ৬২ পয়সা। অর্থাৎ সে হিসাবে প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ১৯ দশমিক ১৮ শতাংশ।


শুক্রবার রাতে হঠাৎ করেই সরকার জ্বালানি তেলের দাম রেকর্ড পরিমাণ বাড়ানোর ঘোষণা দেয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

দূরপাল্লায় ২২ শতাংশ, মহানগরীতে ১৬ শতাংশ ভাড়া বাড়ল

বণিক বার্তা | বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)
১ দিন, ৫ ঘণ্টা আগে

ভাড়া বাড়াতে পরিবহন নেতাদের সঙ্গে বৈঠকে বিআরটিএ

যুগান্তর | বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)
১ দিন, ৮ ঘণ্টা আগে

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us